kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

ধুনটে বাজার থেকে ইউরিয়া সার হাওয়া

ধুনট (বগুড়া) প্রতিনিধি   

৬ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোপা আমন ধান চাষের শুরুতেই বগুড়ার ধুনট উপজেলার হাট-বাজারে পাওয়া যাচ্ছে না ইউরিয়া সার।

কৃষকদের অভিযোগ, কয়েক দিন আগে বাড়তি দামে ইউরিয়া সার পাওয়া গেলেও এখন সেটাও মিলছে না। ডিলার ও খুচরা দোকানে ঘুরেও কোনো ফল হচ্ছে না। এতে ফসলের কাঙ্ক্ষিত ফলন নিয়ে চিন্তায় পড়েছেন কৃষকরা।

বিজ্ঞাপন

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় ১৬ হাজার ৪৫০ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ পর্যন্ত কৃষকরা ছয় হাজার ২০০ হেক্টর জমিতে রোপা ধান লাগিয়েছেন। তবে মাঠ পর্যায়ে ধান চাষ অব্যাহত রয়েছে। গত জুলাই মাসে এ উপজেলার কৃষকদের জন্য ১৩৭ মেট্রিক টন ইউরিয়া সার বরাদ্দ দেওয়া হয়েছিল; কিন্তু প্রায় এক সপ্তাহ আগে থেকে স্থানীয় হাট-বাজার থেকে ইউরিয়া সার উধাও হয়ে গেছে। হঠাৎ করে ইউরিয়া সারের সংকট সৃষ্টি হওয়ায় কৃষকদের মধ্যে চরম হাহাকার অবস্থা বিরাজ করছে। তবে আগস্ট মাসের জন্য ৮৯০ মেট্রিক টন ইউরিয়া সারের বরাদ্দ দেওয়া হলেও ডিলাররা সেই সার গতকাল পর্যন্ত উত্তোলন করতে পারেনি।

উপজেলার ধেরুয়াহাটি গ্রামের কৃষক জাকির হোসেন জানান, ইউরিয়া সারের জন্য তিনি কয়েক দিন ধরে স্থানীয় বাজারে ডিলারদের কাছে ধরনা দিচ্ছেন; কিন্তু ডিলাররা জানিয়েছেন তাঁদের কাছে ইউরিয়া সার নেই। এতে বিপাকে পড়েছেন তিনি।

উপজেলার বিসিআইসি অনুমোদিত সার ডিলার ইয়াকুব আলী ইউরিয়া সারের সংকটের তথ্য নিশ্চিত করে জানান, ইউরিয়া ছাড়া অন্য সারের কোনো সংকট নেই। অচিরেই এ সংকট কেটে যাবে। তবে বাড়তি দামে সার বিক্রির কথা অস্বীকার করেন তিনি।

ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান জানান, ইউরিয়া সংকটের বিষয়টি তাঁদের নজরে রয়েছে। এ সারের চাহিদা হঠাৎ বেড়ে যাওয়ায় সাময়িক সংকট দেখা দিয়েছে। আগামী রবি-সোমবারের মধ্যে ইউরিয়া সারের সংকট কেটে যাবে বলে জানান তিনি।



সাতদিনের সেরা