kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

করোনায় বিরতির পর আবার রথ উৎসব

ধামরাই (ঢাকা) প্রতিনিধি   

১ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় বিরতির পর আবার রথ উৎসব

ধামরাইয়ের শ্রীশ্রী যশোমাধবের রথে রঙ করা হচ্ছে। ছবি : কালের কণ্ঠ

আজ শুক্রবার শুরু হচ্ছে ঢাকার ধামরাইয়ের বিখ্যাত শ্রীশ্রী যশোমাধবের রথযাত্রা। করোনা পরিস্থিতির কারণে গত দুই বছর রথযাত্রার উৎসব করেনি সনাতন ধর্মাবলম্বীরা। ওই সময় মেলাও হয়নি। করোনা সংক্রমণ কম থাকায় এবার আনুষ্ঠানিকভাবে বড় পরিসরে রথ উৎসবের আয়োজন করেছে রথযাত্রা উদযাপন পরিষদ।

বিজ্ঞাপন

আগামী ৯ জুলাই উল্টো রথটানের মধ্য দিয়ে শেষ হবে রথযাত্রা। তবে  রথমেলা চলবে মাসব্যাপী।

রথযাত্রা মূলত সনাতনধর্মীয় চেতনার ওপর প্রতিষ্ঠিত হলেও এ উৎসব নির্দিষ্ট গণ্ডিতে সীমাবদ্ধ থাকে না। দেশ-বিদেশ থেকে হিন্দু-মুসলমানসহ বিভিন্ন ধর্মের প্রায় লক্ষাধিক দর্শক ধামরাইয়ের এ রথযাত্রা উৎসবে যোগ দেয়। প্রতিবছর আষাঢ় মাসের শুক্লাপক্ষের দ্বিতীয়া তিথিতে ফিরে আসে এ উৎসব। এ উপলক্ষে ধামরাইজুড়ে চলছে উৎসবের আমেজ। এরই মধ্যে বসে গেছে রথমেলার প্রায় ২০০ অস্থায়ী দোকানপাট। মেলা কমিটির দেওয়া ইজারাদার আয়োজন করেছে সার্কাসসহ পুতুল নাচের। রথযাত্রা উৎসব ও মেলাকে কেন্দ্র করে আগত অতিথি ও দর্শকদের জন্য স্থানীয় প্রশাসন সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

রথযাত্রা  উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন বলেন, শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শামসুল আলম। বিশেষ অতিথি থাকবেন ঢাকা-২০ আসনের সংসদ সদস্য ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজীর আহমদ  ও বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী বিক্রম কে দোরাইস্বামী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, রথযাত্রা ও রথমেলা উপলক্ষে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

ধামরাই থানার ওসি আতিকুর রহমান বলেন, নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হবে পৌরশহর।

 



সাতদিনের সেরা