kalerkantho

রবিবার । ৩ জুলাই ২০২২ । ১৯ আষাঢ় ১৪২৯ । ৩ জিলহজ ১৪৪৩

চট্টগ্রামে ১৯ টন আমদানি নিষিদ্ধ ‘ঘনচিনি’ আটক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকারক আমদানিনিষিদ্ধ ১৯ মেট্রিক টন সোডিয়াম সাইক্লামেট (ঘনচিনি) আটক করেছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। চীন থেকে অবৈধভাবে ঘনচিনির চালানটি চট্টগ্রাম বন্দরে এনেছে ঢাকার বংশালের ডিএসএস এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান।

গতকাল বৃহস্পতিবার কাস্টম হাউসের যুগ্ম কমিশনার সালাহ উদ্দিন রিজভী বিষয়টি নিশ্চিত করেন। সাধারণ চিনির তুলনায় ৫০ গুণ বেশি মিষ্টি ‘ঘনচিনি’ ক্যান্সার রোগ সৃষ্টির অন্যতম উপাদান বলে জানা গেছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ১৮ মে চীনের জিনদাও বন্দর থেকে এইচআর হেরা জাহাজে ওই চালানের কনটেইনারটি চট্টগ্রাম বন্দরে এলে কাস্টম হাউস চট্টগ্রামের পোর্ট কন্ট্রোল ইউনিট (পিসিইউ) রিস্ক ম্যানেজমেন্ট অ্যানালিসিসের আওতায় বিল অব লোডিংটি এনবিআরের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে ব্লক করা হয়। আমদানিকারক চালানটি খালাসের প্রক্রিয়া শুরু না করায় কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিমের সহায়তায় গত বুধবার শতভাগ কায়িক পরীক্ষার লক্ষ্যে কনটেইনারটি নেমসন কনটেইনার ডিপোতে ফোর্স কিপ ডাউন করা হয়। এরপর কায়িক পরীক্ষাকালে পণ্যের বস্তার ওপর আমদানিকারকের নাম ও অন্যান্য তথ্যসংবলিত অপসারণযোগ্য স্টিকার পাওয়া যায়। এরপর বস্তার ভেতর লুকানো অবস্থায় পাওয়া যায় আমদানিনিষিদ্ধ ঘনচিনি।



সাতদিনের সেরা