kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জুন ২০২২ । ১৬ আষাঢ় ১৪২৯ । ২৯ জিলকদ ১৪৪৩

সীমান্তের এপার-ওপারে ১২ কেজি সোনা উদ্ধার

বেনাপোল

বেনাপোল প্রতিনিধি   

২৬ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে পাচারকালে বুধবার বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্ট থেকে তিনটি সোনার বারসহ দুই বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীকে আটক করা হয়েছে। পৃথক ঘটনায় বেনাপোলের বিপরীতে ভারতের পেট্রাপোলে ১১ কেজি ৬২ গ্রাম ওজনের সোনার বিস্কুট ও বার আটক করেছে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। আরেকটি ঘটনায় বিএসএফ জয়ন্তীপুর সীমান্তে চারটি সোনার বিস্কুট উদ্ধার করে, যার ওজন ৪৬৬.৬২ গ্রাম। তিন ঘটনায় উদ্ধারকৃত সোনার পরিমাণ প্রায় ১২ কেজি।

বিজ্ঞাপন

বুধবার সকালে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন থেকে সোনাসহ আটককৃতরা হলেন ফাহাদ উজ জামান খান (২১) ও নান্টু খান (২৩)।

বেনাপোলে দায়িত্বরত এনএসআইয়ের সহকারী পরিচালক ফরহাদ হোসেন জানান, ভারতে সোনা পাচার হবে—এমন গোপন তথ্যের ভিত্তিতে এনএসআই ও শুল্ক গোয়েন্দা সদস্যরা চেকপোস্ট ইমিগ্রেশনে যৌথ তল্লাশি চালিয়ে সন্দেহভাজন ওই দুই পাসপোর্টধারী যাত্রীকে আটক করেন। তাঁদের একটি ক্লিনিকে নিয়ে এক্স-রে করে পেটে সোনার বার দেখা যায়। পরে তাঁদের কাছ থেকে ৩৫০ গ্রাম ওজনের  সোনা উদ্ধার করা হয়।

এদিকে বেনাপোলের বিপরীতে ভারতের অভ্যন্তরে চোরাই সোনাসহ বিএসএফের হাতে ধরা পড়েছে দুই ভারতীয় নাগরিক। গত সোমবার ভারতের অভ্যন্তরে দুই স্থান থেকে সোনার চালান দুটি উদ্ধার করা হয়।

ওপারের বিএসএফ সূত্রে জানা যায়, সোমবার পেট্রাপোলে যানবাহন চেকিংয়ের সময় বেনাপোল বন্দরে রপ্তানি পণ্য খালাস করে ভারতে ফিরে যাওয়া একটি সন্দেহজনক ট্রাক থেকে ৭০টি সোনার বিস্কুট ও তিনটি বার উদ্ধার করে, যার মূল্য প্রায় পাঁচ কোটি ৯৮ লাখ ৫৪ হাজার টাকা।

এ ছাড়া জয়ন্তীপুর সীমান্তে এদিন নিয়মিত তল্লাশির সময় মোটরসাইকেলের সিটের নিচে কালো রঙের কাপড়ে মোড়ানো অবস্থায় চারটি সোনার বিস্কুট উদ্ধার করেন বিএসএফ সদস্যরা।

 



সাতদিনের সেরা