kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

ধুনটে যমুনার রিংবাঁধে ধস

ধুনট (বগুড়া) প্রতিনিধি   

২৫ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বগুড়ার ধুনট উপজেলার যমুনা নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ রক্ষায় নির্মিত রিংবাঁধের প্রায় ৯৫ মিটার অংশ ধসে গেছে। নদীর পানি বেড়ে প্রবল স্রোতে ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়ে তীর রক্ষা বাঁধে ভাঙনের পর এবার ধসে পড়ল রিংবাঁধ।

গতকাল দুপুর পর্যন্ত উপজেলার পুখুরিয়া এলাকার রিংবাঁধের দুটি স্থানে প্রায় ৯৫ মিটার অংশ ধসে গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ধুনট উপজেলার পুখুরিয়া থেকে কাজিপুর উপজেলার ঢেকুরিয়া পর্যন্ত বন্যা নিয়ন্ত্রণ  বাঁধ রক্ষায় ২০১৯ সালে রিংবাঁধটি নির্মাণ করা হয়।

বিজ্ঞাপন

বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পূর্ব পাশে নদীর কূল ঘেঁষে কাজের বিনিময় খাদ্য কর্মসূচি (কাবিখা) প্রকল্পের আওতায় পুখুরিয়া থেকে ঢেকুরিয়া পর্যন্ত ১০০০ মিটার রিংবাঁধ নির্মাণ করা হয়। কিন্তু ২০২১ সালে বর্ষা মৌসুমে রিংবাঁধের পুখুরিয়া অংশে ফাটল ধরে। ওই সময় বাঁশের পাইলিং করে জিও চট বিছিয়ে ও বালুভর্তি বস্তা দিয়ে টিকিয়ে রাখা হয় রিংবাঁধটি। কিন্তু  কয়েক দিন ধরে পানির তোড়ে পাইলিং করা অংশে ফের ধস দেখা দেয়।

এদিকে যমুনা নদীর অব্যাহত ভাঙনে ১৯ মে পুকুরিয়া-ভূতবাড়ী এলাকায় তীর রক্ষা বাঁধের প্রায় ১০০ মিটার এবং সোমবার ভোর ৫টার দিকে একই এলাকায় আরো ৮০ মিটার অংশ বিলীন হয়। এ নিয়ে একই স্থানে প্রায় ১৮০ মিটার অংশ নদীগর্ভে বিলীন হয়েছে। ভাঙনের হুমকিতে পড়েছে আবাদি জমি, জনবসতি ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ। ঘরবাড়ি হারানোর ভয়ে আছেন নদীতীরবর্তী মানুষ।



সাতদিনের সেরা