kalerkantho

সোমবার । ২৭ জুন ২০২২ । ১৩ আষাঢ় ১৪২৯ । ২৬ জিলকদ ১৪৪৩

ময়মনসিংহ

ব্রহ্মপুত্রের তীরজুড়ে ঘাট নির্মাণ

নদের ভেতরে যেকোনো স্থাপনা নির্মাণ বেআইনি,আখলাকুল জামিল,নির্বাহী প্রকৌশলী, ময়মনসিংহ, পানি উন্নয়ন বোর্ড

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ   

২৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রহ্মপুত্রের তীরজুড়ে ঘাট নির্মাণ

ব্রহ্মপুত্র নদের বুকে ঘাট নির্মাণকাজ চলছে। ছবি : কালের কণ্ঠ

ময়মনসিংহ শহরছোঁয়া ব্রহ্মপুত্র নদের বুকে ঘাট নির্মাণ করছে সিটি করপোরেশন। বর্তমানে ঘাটের জন্য পাকা স্লাবের চত্বরের নির্মাণকাজ চলছে। নদের স্বাভাবিক দৃশ্যের সঙ্গে এ কাজ একেবারেই অসামঞ্জস্যপূর্ণ ও প্রকৃতিবিনাশী বলে অভিমত নাগরিক সমাজের। তাই এই নির্মাণকাজ এখনই বন্ধের দাবি জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

নাগরিকরা বলেছেন, নদের বড় অংশজুড়ে এভাবে পাকা স্লাব নির্মাণে পানিপ্রবাহ বাধাগ্রস্ত হবে। তা ছাড়া এ কাজ দেশের প্রচলিত আইনবিরোধীও। গতকাল বিকেলে জন-উদ্যোগ নামের একটি সংগঠন এ কাজ বন্ধ করার দাবি জানিয়ে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ময়মনসিংহ শহরের কাচারিঘাট ও বালুর ঘাট এলাকায় পাকা স্লাব চত্বর নির্মাণ চলছে। চত্বরটি দৈর্ঘ্যে ৮০০ ফুট ও প্রস্থে ৩০ থেকে ৪০ ফুট।

ময়মনসিংহ সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, ‘দুর্গাপূজার পরে এ স্থান দিয়েই প্রতিমা বিসর্জন হয়। তখন কাদামাটিতে সমস্যা হওয়ায় এখানে পাকা স্লাব বসিয়ে ঘাট নির্মাণ করা হচ্ছে। ’ ময়মনসিংহ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আখলাকুল জামিল জানান, বিষয়টি এখনো তিনি শোনেননি। এ ব্যাপারে বিস্তারিত জেনে এরপর মন্তব্য করবেন। তবে তিনি বলেন, ‘নদীর ভেতরে যেকোনো স্থাপনা নির্মাণ বেআইনি। ’

 



সাতদিনের সেরা