kalerkantho

সোমবার । ২৭ জুন ২০২২ । ১৩ আষাঢ় ১৪২৯ । ২৬ জিলকদ ১৪৪৩

ধুনটে তীর রক্ষা বাঁধে ভাঙন

যমুনা নদীতে পানি বৃদ্ধি

ধুনট (বগুড়া) প্রতিনিধি   

২৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ধুনটে তীর রক্ষা বাঁধে ভাঙন

ধুনটের পুকুরিয়া গ্রামে যমুনা নদীর ভাঙন। ছবি : কালের কণ্ঠ

বগুড়ার ধুনট উপজেলায় যমুনা নদীর পানি বৃদ্ধির সঙ্গে অতিরিক্ত স্রোতে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়ে ডান তীর রক্ষা বাঁধ ভেঙে ঝুঁকিতে পড়েছে বসতবাড়ি, আবাদি জমিসহ বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, কিন্তু ভাঙন রোধে আজও কোনো ব্যবস্থা না নিয়ে হাত গুটিয়ে বসে আছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

সোমবার সকাল ৯টার দিকে পানি বৃদ্ধি পেয়ে যমুনা নদীর শহড়াবাড়ী ঘাট পয়েন্টে ১৫.৫৮ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছে। গত ১২ ঘণ্টার পানি বৃদ্ধি পেয়েছে ১০ সেন্টিমিটার। বিপত্সীমা নির্ধারণ করা হয়েছে ১৬.৭০ সেন্টিমিটার।

বিজ্ঞাপন

এদিকে পানি বাড়ার সঙ্গে যমুনার ভাঙন ভয়াবহ আকার ধারণ করেছে। অব্যাহত ভাঙনে ১৯ মে পুকুরিয়া-ভূতবাড়ী এলাকায় তীর রক্ষা বাঁধের প্রায় ১০০ মিটার অংশ বিলীন হয়। সর্বশেষ সোমবার একই এলাকায় আরো ৮০ মিটার অংশ বিলীন হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে পুকুরিয়া-ভূতবাড়ী এলাকার ভাঙন রোধে যমুনার ডান তীর সংরক্ষণ প্রকল্পের কাজ হাতে নেওয়া হয়। এই প্রকল্পের আওতায় ২০১৬ সালে প্রায় ২২ কোটি টাকা ব্যয়ে ৬০০ মিটার অংশে বাঁধ রক্ষায় কাজ করা হয়। নদীর তীর ঢালু করে তার ওপর জিও চট বিছিয়ে সিসি ব্লক বসিয়ে এই কাজ শেষ হয়। বর্তমানে পানির স্রোতে সিসি ব্লকসহ তীর রক্ষা বাঁধ ভেঙে নদীগর্ভে বিলীন হচ্ছে।

বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী নিবারণ চক্রবর্তী বলেন, ‘ভাঙন রোধে জরুরি মেরামতকাজের ফাইলপত্র দাপ্তরিকভাবে প্রক্রিয়াধীন। ’

 



সাতদিনের সেরা