kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

নন্দীগ্রাম ও কলমাকান্দা

কালভার্ট যেন মরণফাঁদ

নন্দীগ্রাম (বগুড়া) ও কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি   

১৬ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কালভার্ট যেন মরণফাঁদ

বগুড়ার নন্দীগ্রাম উপজেলার ভাটরা ইউনিয়নের দেওতা-পণ্ডিতপুকুর সড়কের ছোটকুঞ্চি এলাকার কালভার্ট ভেঙে দুর্ভোগ। গতকাল তোলা। ছবি : কালের কণ্ঠ

বগুড়ার নন্দীগ্রাম উপজেলার ভাটরা ইউনিয়নের দেওতা-পণ্ডিতপুকুর সড়কের কালভার্টটি ভেঙে পড়ায় তা ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে এলাকার মানুষ।

জানা গেছে, দেওতা-পণ্ডিতপুকুর সড়কের ছোটকুঞ্চি এলাকায় অবস্থিত কালভার্টটি দীর্ঘদিন ধরে ভাঙতে ভাঙতে অবশিষ্ট রয়েছে কালভার্টের মাঝের একাংশ। শুধু ভেঙে যাওয়া অংশই নয়, পুরো কালভার্ট এখন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

বিজ্ঞাপন

কিন্তু কালভার্টটি মেরামত কিংবা নতুন করে নির্মাণের কোনো উদ্যোগ দেখা যায়নি। এতে দুর্ভোগে পড়েছে ১২ গ্রামের কয়েক হাজার মানুষ। ঝুঁকি নিয়েই এটি ব্যবহার করতে হচ্ছে তাদের। কালভার্টটিতে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

ভাটরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোরশেদুল বারী বলেন, কালভার্ট ভেঙে যাওয়ায় এলাকার লোকজন দুর্ভোগে পড়েছে। তবে এটি দু-এক দিনের মধ্যেই সংস্কার করা হবে।

নন্দীগ্রাম উপজেলা প্রকৌশলী শাহ-রিদ-শাহনেওয়াজ বলেন, কালভার্ট ভেঙে যাওয়ার বিষয়টি শুনেছি। চলাচলের জন্য প্রাথমিকভাবে ইটের রাবিশ দিয়ে মেরামত করতে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে বলা হয়েছে। নতুন করে নির্মাণ করতে কিছু সময় লাগবে।

এদিকে নেত্রকোনার কলমাকান্দা-পাঁচগাঁও প্রধান সড়কের একটি কালভার্টে বড় গর্ত সৃষ্টি হয়েছে। সড়কের রংছাতি মোড় এলাকায় অবস্থিত কালভার্টটিতে গত মার্চ মাসের শেষের দিকে সৃষ্টি হয় গর্তটি। এর পর থেকে ওই স্থান দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন ও পথচারীরা।

উপজেলা প্রকৌশলীর কার্যালয় ও স্থানীয় সূত্রে জানা গেছে, কলমাকান্দা-পাঁচগাঁও সড়কের রংছাতি মোড় এলাকায় ১৯৯১ সালে এলজিইডি (স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর) কালভার্টটি নির্মাণ করে। গত মার্চ মাসের শেষের দিকে কালভার্টটির মাঝখানে একটি গর্ত সৃষ্টি হয়। ক্রমে সেটি বড় আকার ধারণ করায় চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে কালভার্টটি। এদিকে ঝুঁকিপূর্ণ কালভার্ট দিয়েই চলাচল করছে ভারী ও মাঝারি যানবাহন। রংছাতি ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান খান পাঠান বলেন, কালভার্টটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।



সাতদিনের সেরা