kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়ে আবার অনুমোদনের চিঠি

লাঠিটিলা সংরক্ষিত বনে পাকা সড়ক

কুলাউড়া (মৌলভীবাজার) প্রতিনিধি   

১৩ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মৌলভীবাজারের জুড়ী উপজেলার লাঠিটিলা সংরক্ষিত বনের সেগুন বাগানের ভেতরে রাস্তার কাজ বন্ধে ঠিকাদারকে চিঠি দিয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। এ ছাড়া রাস্তা নির্মাণকাজের অনুমোদন পেতে সিলেটের বিভাগীয় বন কর্মকর্তার কাছেও চিঠি পাঠানো হয়েছে। এলজিইডির মৌলভীবাজার কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. আজীম উদ্দীন সরদার কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এলজিইডি ও বন বিভাগ সূত্রে জানা গেছে, লাঠিছড়া থেকে লালছড়া হয়ে রূপাছড়া পর্যন্ত এক কিলোমিটার রাস্তা পাকা করার জন্য এলজিইডি দরপত্র আহ্বান করে।

বিজ্ঞাপন

প্রায় ৯৬ লাখ টাকা ব্যয়ে প্যারাডাইস কনস্ট্রাকশনকে কাজটি দেওয়া হয়।

ঠিকাদার কাজ শুরু করলে বন বিভাগের লোকজন খোঁজ নিয়ে রাস্তা পাকাকরণের বিষয়টি জানতে পারেন। বন বিভাগের স্থানীয় লাঠিটিলা বিটের ফরেস্টার সালাহ উদ্দিন এ ব্যাপারে এলজিইডির উপজেলা কার্যালয়ের প্রকৌশলীর কাছে একটি চিঠি দেন। ওই চিঠিতে সংরক্ষিত বন এলাকায় কোনো ধরনের উন্নয়ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন না করার বিষয়ে অনুরোধ জানানো হয়।

এদিকে রাস্তার কাজ বন্ধের আগ পর্যন্ত এক কিলোমিটার রাস্তার মাটি খোদাই করে বক্সের কাজ শেষ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান।

এলজিইডির মৌলভীবাজার কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আজীম উদ্দীন সরদার মুঠোফোনে বলেন, ‘রাস্তাটির কাজ আপাতত বন্ধ রয়েছে। বন বিভাগ থেকে অনুমোদন পেলে পুনরায় কাজ শুরু হবে, অনুমোদন না পেলে কাজ বন্ধ থাকবে। ’

রাস্তাটি নিয়ে কালের কণ্ঠে একাধিক সংবাদ প্রকাশিত হয়। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) সিলেটের বিভাগীয় সমন্বয়ক শাহ সাহেদা গত ২৭ এপ্রিল সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষ বরাবর আইনি নোটিশ পাঠান।



সাতদিনের সেরা