kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

রংপুরে এক ভবনে সব সেবা

রংপুর অফিস ও পীরগাছা প্রতিনিধি   

১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রংপুরে এক ভবনে সব সেবা

রংপুর বিভাগীয় সদর দপ্তর কমপ্লেক্স। ছবি : কালের কণ্ঠ

রংপুর বিভাগীয় সদর দপ্তর কমপ্লেক্স ভবনটি গতকাল উদ্বোধন করা হয়েছে। আধুনিক চিন্তাভাবনা নিয়ে আলো বাতাসের ব্যবস্থা রেখে ১০ তলা ভবনটি করা হয়েছে। সময়ের আগে কাজ শেষ হয়েছে, সাশ্রয়ও হয়েছে প্রায় আড়াই কোটি টাকা।

প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, সমন্বিত সরকারি ভবন নির্মাণে দেশের সব বিভাগের মধ্যে এটিই প্রথম।

বিজ্ঞাপন

প্রশাসনিক বিকেন্দ্রীকরণ ও এক জায়গা থেকে সব রকম সেবা প্রদানে বর্তমান সরকারের সুদূরপ্রসারী পরিকল্পনার সফল বাস্তবায়ন এটি। এর আদলে ভবিষ্যতে অন্যান্য বিভাগেও এমন কমপ্লেক্স ভবন নির্মাণ করা হবে।

একই ভবনে বিভাগীয় কমিশনারের কার্যালয়সহ ডিআইজি রংপুর রেঞ্জ, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক, উপভূমি সংস্কার কমিশনার ও বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, যুগ্ম নিবন্ধক, বিভাগীয় সমবায় ও বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়, ডিভিশনাল কন্ট্রোলার অব অ্যাকাউন্টসের কার্যালয় থাকবে। ফলে একজন সেবাগ্রহীতার যাতায়াত খরচ কমে যাবে এবং দ্রুত সময়ের মধ্যে একই স্থান থেকে তারা সেবা গ্রহণ করতে পারবে।

প্রকল্প কর্মকর্তারা জানান, প্রকল্পটি বাস্তবায়নে সংশোধিত ব্যয় ধরা হয় ৯২ কোটি ৪৫ লাখ টাকা।

রংপুর বিভাগীয় কমিশনার আবদুল ওয়াহাব বলেন, ‘দীর্ঘ ১১ বছর জেলা প্রশাসকের পুরনো ভবনে বিভাগীয় কমিশনারের কার্যালয় হিসেবে দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে বিভাগীয় প্রশাসনের কার্যক্রমকে ত্বরান্বিত করতে ১০ তলাবিশিষ্ট এই ভবন নির্মাণ করা হয়েছে। ’



সাতদিনের সেরা