kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

সেই বীজধান খেয়ে মারা গেল কবুতর

নিজস্ব প্রতিবেদক, হাওরাঞ্চল   

১৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ছত্রাকনাশক রাসায়নিকযুক্ত সেই হাইব্রিড বীজধান খেয়ে গতকাল শনিবার কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার সরারচরের চাতালের মালিকের তিনটি দামি কবুতর মারা গেছে। কবুতরগুলো জার্মানির জেকোভিয়ান প্রজাতির বলে জানিয়েছেন চাতালের মালিক মো. আলী বাবু।

কালের কণ্ঠে গত শুক্রবার ‘রাসায়নিকযুক্ত বীজধান থেকে চাল’ শিরোনামে সচিত্র প্রতিবেদন প্রকাশের পর ওই দিনই ধান ভাঙিয়ে করা চাল চাতাল থেকে সরিয়ে ফেলেছেন ধানের কারবারি মো. সুজন মিয়া। জিলানী অটো রাইস মিলের পরিচালক সৈয়দ তানভীর গতকাল এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

গতকাল সরারচর এয়ারট্রিপসংলগ্ন মো. আলী বাবুর বাড়ি গিয়ে তাঁকে অসুস্থ কবুতরের পরিচর্যা করতে দেখা যায়। তিনি জানান, সকালে তাঁর তিনটি কবুতর মারা গেছে। সেগুলো চাতালের পেছনের ডোবায় ফেলে দিয়েছেন।

মো. আলী জানান, তাঁর ভাড়া দেওয়া চাতালে গোলাপি রঙের ধান শুকানোর সময় কবুতরগুলো খেয়েছিল। বিষাক্ত ধান খেয়েই তাঁর কবুতরগুলো মারা যেতে পারে বলে ধারণা তাঁর। আরো কয়েকটি কবুতর ঝিমাচ্ছে। ঠিকমতো খাবার খাচ্ছে না।

প্রসঙ্গত, স্থানীয় একটি হাইব্রিড বীজ উৎপাদনকারী কম্পানি দরপত্রের মাধ্যমে গত ৯ জানুয়ারি প্রায় ৩৬ টন ধান বিক্রি করে। অভিযোগ ওঠে, এসব বীজধানে ক্ষতিকর রাসায়নিক মেশানো। কৃষিবিজ্ঞানীদের মতে, এ ধরনের ধান থেকে করা চাল সাধারণের খাবারের উপযুক্ত নয়।



সাতদিনের সেরা