kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

ফুলবাড়ীতে ব্যাটারি কারখানার বর্জ্যে ২০ গরুর মৃত্যু

দিনাজপুর প্রতিনিধি   

৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দিনাজপুরের ফুলবাড়ীতে এক সপ্তাহের ব্যবধানে ব্যাটারি কারখানার বর্জ্যের বিষক্রিয়ায় দুই গ্রামের ২০টি গরুর মৃত্যু হয়েছে। ফুলবাড়ী উপজেলার আলাদিপুর ইউনিয়নের দক্ষিণ বাসুদেবপুর ও বেতদীঘি ইউনিয়নের মহেষপুর গ্রামে গরুগুলোর মৃত্যুর ঘটনা ঘটেছে।

স্থানীয় কৃষকরা জানান, হঠাৎ করে শ্বাসকষ্ট ও কাঁপুনি দিয়ে গরুগুলো মারা যাচ্ছে। এ কারণে গরু নিয়ে আতঙ্কিত অবস্থায় রয়েছেন তাঁরা।

বিজ্ঞাপন

গতকাল বৃহস্পতিবার সরেজমিনে ওই এলাকায় গিয়ে জানা গেছে, ঘটনা জানাজানি হওয়ায় তড়িঘড়ি করে কারখানাটি সরিয়ে নেওয়া হয়েছে।

স্থানীয়রা অভিযোগ করেন, ফুলবাড়ী-মাদিলা সড়কের পাশে আবাদি জমিতে দুলাল নামের একজনের জমিতে ব্যাটারি কারখানা করা হয়। ওই কারখানার বর্জ্যে এলাকার ঘাস ও খড় বিষাক্ত হয়ে পড়ে, যা খেয়ে হঠাৎ গরুগুলোর শ্বাসকষ্ট ও পেট ফেঁপে গিয়ে কাঁপুনি শুরু হচ্ছে। এরপর এক-দুই দিনের মধ্যে গরুগুলো মারা যাচ্ছে।

মুঠোফোনে যোগাযোগ করা হলে কারখানার জমির মালিক প্রভাষক দুলাল বলেন, বিভিন্ন রোগের কারণেও গরুগুলো মারা যেতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আহসান হাবিব বলেন, ব্যাটারি কারখানার পাশে বর্জ্য ফেলা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, সেখানকার ঘাস ও খড় যে গরুগুলো খেয়েছে, বিষক্রিয়ার কারণে ওই গরুগুলোর মৃত্যু ঘটতে পারে। জয়পুরহাট থেকে একটি বিশেষ টিম এসে বিষয়টি পরীক্ষা করবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বলেন, ‘আমাদের একটি তদন্ত টিম সেখানে যাবে। তদন্ত শেষে ব্যবস্থা নেওয়া হবে। ’



সাতদিনের সেরা