kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

বেনাপোলে দ্বিগুণ ট্রাকভাড়া পণ্য পরিবহনে অচলাবস্থা

বন্দর থেকে পণ্য খালাস করতে পারছেন না আমদানিকারকরা

বেনাপোল (যশোর) প্রতিনিধি   

১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ট্রাকসংকট ও ভাড়া অস্বাভাবিক হারে বাড়ায় দেশের বৃহত্তম বেনাপোল স্থলবন্দরে আমদানি পণ্য পরিবহনে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। সম্প্রতি ভারত থেকে পণ্য আমদানি বেশ বেড়েছে। এসব পণ্য দেশের বিভিন্ন স্থানে পাঠাতে গিয়ে আমদানিকারক, পরিবহন এজেন্ট ও সিঅ্যান্ডএফ এজেন্টদের ব্যাপক সমস্যায় পড়তে হচ্ছে। তেলের মূল্য বৃদ্ধি, ফেরিঘাটে দিনের পর দিন আটকে থাকা ও ঢাকা থেকে ফেরার পথে কোনো পণ্য না পাওয়ায় পরিবহন মালিকরা হঠাৎ করে ট্রাকের ভাড়া দ্বিগুণ করেছেন।

বিজ্ঞাপন

আমদানি-রপ্তানির সঙ্গে যুক্ত একাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে আলাপ করে জানা গেছে, ভারত থেকে সম্প্রতি রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের কাঁচামালসহ বিভিন্ন পণ্য আমদানি ব্যাপক হারে বাড়ায় তা পরিবহনে আগ্রহী হয়ে উঠেছেন ট্রাক মালিক ও শ্রমিকরা। কারণ, এসব পণ্য পরিবহনে তুলনামূলকভাবে ভাড়া বেশি পান তাঁরা। তা ছাড়া পচনশীল পণ্য হিসেবে নির্বিঘ্নে দ্রুত গন্তব্যে পৌঁছানো যায়। এতে তাঁদের সময় বেঁচে যাওয়ায় আনুষঙ্গিক খরচও কমে যাচ্ছে।

পণ্য পরিবহনের সঙ্গে যুক্ত বেনাপোল বন্দরের একাধিক সূত্র জানায়, বেনাপোল থেকে ঢাকায় পণ্য পরিবহনের জন্য ট্রাকভাড়া ২৫ হাজার থেকে শুরু করে ৩২ হাজার টাকা পর্যন্ত। তা ছাড়া পণ্য পরিবহনে নেই পর্যাপ্ত ট্রাক। ট্রাকসংকটে শুল্ক পরিশোধ করেও পণ্য খালাস করতে পারছেন না  আমদানিকারকরা।

ঢাকার নবাবপুরের তালুকদার ট্রেডার্স নামের আমদানিকারক ইকবাল আহমেদ জানান, ভারত থেকে তাঁর কেমিক্যাল আসে। তাঁর কয়েকটি পণ্যের চালান বেনাপোল বন্দরে আসার পর সব আনুষ্ঠানিকতা শেষ করে বসে আছেন। এখন অতিরিক্ত ট্রাকভাড়ার কারণে এগুলো তিনি বেনাপোল বন্দর থেকে ফ্যাক্টরিতে আনতে পারছেন না।

বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির সাধারণ সম্পাদক আজিম উদ্দিন গাজী জানান, বেনাপোল বন্দর থেকে সারা দেশে পণ্য পরিবহনের ভাড়া এক মাসের ব্যবধানে দ্বিগুণেরও বেশি বেড়েছে। তেলের মূল্য, ফেরিভাড়া, টোল আদায় বৃদ্ধির পাশাপাশি ফেরিঘাটে দীর্ঘ যানজট ও ঢাকা থেকে ফেরার পথে পণ্য না পাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। এতে পণ্য পরিবহনের জন্য ট্রাক ও কাভার্ড ভ্যানের সংকট দেখা দিয়েছে। গড়ে প্রতিদিন বেনাপোল বন্দর থেকে দুই শতাধিক কাভার্ড ভ্যানসহ ৭০০ পণ্যবাহী ট্রাক সারা দেশের বিভিন্ন গন্তব্যে যায়। কিন্তু ট্রাকসংকট ও ভাড়া বাড়ার কারণে স্বাভাবিক পণ্য পরিবহন ব্যবস্থা বাধাগ্রস্ত হচ্ছে।

বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতির সভাপতি আতিকুজ্জামান সনি বলেন, আগে বেনাপোল থেকে ঢাকার বিভিন্ন স্থানে পণ্য পরিবহনে প্রতি ট্রাকের ভাড়া ছিল সর্বনিম্ন ২২ হাজার ও সর্বোচ্চ ২৪ হাজার টাকা। একই ট্রাকের ভাড়া এখন বেড়ে হয়েছে ৩০ থেকে ৩২ হাজার টাকা। একইভাবে কাভার্ড ভ্যানের ভাড়া ২৫ হাজার থেকে বেড়ে হয়েছে ৩৫ হাজার টাকা। এত বেশি ভাড়া দেওয়া সত্ত্বেও খালি ট্রাক ও কাভার্ড ভ্যান পাওয়া যাচ্ছে না।

বেনাপোল আমদানি-রপ্তানিকারক সমিতির যুগ্ম সম্পাদক আব্দুল লতিফ বলেন, পরিবহন সংকটের জন্য ট্রাকভাড়া এখন স্বাভাবিক সময়ের তুলনায় দ্বিগুণেরও বেশি। এতে ব্যবসায়ীদের লোকসানে পড়তে হচ্ছে।



সাতদিনের সেরা