kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

নৌকায় আনুষ্ঠানিকতা, অন্য গ্রামে দাহ

পানিবন্দি ভবদহ অঞ্চল

অভয়নগর (যশোর) প্রতিনিধি   

২৪ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নৌকায় আনুষ্ঠানিকতা, অন্য গ্রামে দাহ

যশোরের অভয়নগর উপজেলার হাটগাছা গ্রামে এক ব্যক্তির মৃতদেহ দাহ করার আগে নৌকায় আনুষ্ঠানিকতা সারতে বাধ্য হয় স্বজনরা। ছবি : কালের কণ্ঠ

পানিবন্দি অবস্থায় মানবেতর জীবনযাপন করছে যশোরের ভবদহ অঞ্চলের মানুষ। এবার শুকনা জায়গার অভাবে এক ব্যক্তির শেষকৃত্যানুষ্ঠানের বেশির ভাগ কাজ করতে হয়েছে নৌকায়। গত শুক্রবার অভয়নগর উপজেলার হাটগাছা গ্রামে এই ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, গত শুক্রবার ভোরে বার্ধক্যজনিত কারণে মারা যান ভবদহ অঞ্চলের হাটগাছা গ্রামের কালীপদ মণ্ডল (৯২)। বসতঘর পানিতে ডুবে থাকায় মৃতদেহ রাখতে হয়েছে নৌকায়। পরে পানির মধ্যে দাঁড়িয়েই মৃতদেহে পুষ্প অর্পণ করে পরিবারের সদস্যরা ও গ্রামবাসী। এভাবেই চলে শেষকৃত্যের বেশির ভাগ কাজ। পরে হাটগাছা গ্রাম থেকে পাঁচ কিলোমিটার দূরে কুলটিয়া গ্রামের শশ্মানঘাটে মৃতদেহ দাহ করা হয়। 

মৃত কালীপদ মণ্ডলের ছেলে মনোজ কান্তি মণ্ডল বলেন, ‘শুকনা জায়গার অভাবে আমার বাবার মৃতদেহ সৎকার করতে হয়েছে নৌকায়! এভাবে বেঁচে থাকার থেকে মৃত্যু ভালো। এই জলাবদ্ধতার থেকে পরিত্রাণ কবে হবে—তা জানি না। জনপ্রতিনিধিরা শুধু আশ্বাসের বাণী দিয়ে চলে যান, কিন্তু পরিত্রাণ মেলে না।’ তিনি আরো জানান, বর্তমানে গ্রামের বেশির ভাগ মানুষ ঘরবাড়ি ছেড়ে অভয়নগর-মণিরামপুর সড়কে অস্থায়ী ঘর বানিয়ে একসঙ্গে বসবাস করছে। এ পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন তিনি।



সাতদিনের সেরা