kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

বগুড়ায় রাসায়নিক কারখানার গ্যাসে শ্রমিকের মৃত্যু

গুরুতর অসুস্থ ৩

শেরপুর (বগুড়া) প্রতিনিধি   

২২ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বগুড়ার শেরপুর উপজেলার মির্জাপুর ইউনিয়নের রাজাপুর গ্রামে এসআর কেমিক্যাল কারখানায় বিষাক্ত গ্যাস ও ধোঁয়ায় আয়েশা আক্তার (৪৫) নামের এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে। গত বুধবার বিকেলের এ ঘটনায় আরো তিন নারী শ্রমিক গুরুতর অসুস্থ হয়েছেন। তাঁদের বগুড়ার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মারা যাওয়া আয়েশা উপজেলার সীমাবাড়ী ইউনিয়নের সীমাবাড়ী গ্রামের সোলায়মান আলীর স্ত্রী। আহতরা হলেন মির্জাপুর ইউনিয়নের রাজাপুর গ্রামের মনোয়ারা বেগম (২৬), ঝরনা বেগম (২৮) ও আজিরন বেওয়া (৪০)।

শ্রমিকরা জানান, এসআর কেমিক্যাল কারখানা বিএনপিদলীয় সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের।

পুলিশ ও হতাহতদের পারিবারিক সূত্রে জানা গেছে, বুধবার বিকেলে আয়েশাসহ কয়েকজন নারী শ্রমিক কারখানার শ্রমিকদের জন্য রান্নার কাজ করছিলেন। হঠাৎ রান্নাঘরের পাশের একটি ঘর থেকে বিষাক্ত ধোঁয়া বের হতে থাকে। এতে রান্নার কাজে থাকা নারী শ্রমিকরা গুরুতর অসুস্থ হয়ে পড়েন। পরে কারখানার অন্য শ্রমিকরা তাঁদের উদ্ধার করে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক আয়েশাকে মৃত ঘোষণা করেন। বাকিদের উন্নত চিকিৎসার পরামর্শ দেন। এরপর তাঁদের বগুড়ার একটি ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

শেরপুর থানার ওসি শহিদুল ইসলাম বলেন, নিহতের পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ করা হয়নি। তবে ওই নারী শ্রমিকের মৃত্যুর ঘটনায় প্রশ্ন ওঠায় লাশ ময়নাতদন্তের জন্য বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ মর্গে পাঠানো হয়েছে।

এসআর কেমিক্যাল কারখানার ব্যবস্থাপনা পরিচালক আসিফ সিরাজ রব্বানীর সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি। তবে এসআর গ্রুপের চেয়ারম্যান এমপি গোলাম মোহাম্মদ সিরাজ বলেন, বিষাক্ত গ্যাস বা ধোঁয়ায় কোনো নারী শ্রমিক মারা যাননি। অসুস্থ হয়ে এক নারী শ্রমিকের স্বাভাবিক মৃত্যু হয়েছে। নিয়ম মেনেই কেমিক্যাল কারখানাটির সব কার্যক্রম চলছে।



সাতদিনের সেরা