kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

ভাঙ্গুড়ায় খাল ভরাট দুই আ. লীগ নেতার

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি   

২০ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাবনার ভাঙ্গুড়া উপজেলার বেতুয়ান গ্রামে জেলা প্রশাসকের (ডিসি) নির্দেশ অমান্য করে ফের সরকারি খাল ভরাট করা হচ্ছে। এই কাজ করছেন উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক জয়নাল হোসেন ও ইউনিয়ন যুবলীগের সভাপতি রিপন আহমেদ।

সরেজমিনে গিয়ে জানা যায়, গত বছরের অক্টোবরে জয়নাল ও রিপন গুমানী নদী থেকে গ্রামের মধ্যে দেড় কিলোমিটার মৎস্য প্রকল্পভুক্ত সরকারি খাল ভরাট শুরু করেন। খালপারের বাসিন্দাদের কাছে আংশিক ভরাট করা জায়গা বিক্রির কথা বলে তাঁরা টাকাও

তোলেন। কিন্তু খাল ভরাটের ফলে মাঠের প্রায় ৭০০ বিঘা জমিতে জলাবদ্ধতা সৃষ্টির আশঙ্কা করে ভরাট বন্ধে গ্রামের দুই শতাধিক কৃষক ডিসির কাছে গত বছরের ডিসেম্বরে লিখিত অভিযোগ করেন। ডিসির হস্তক্ষেপে খাল ভরাটের কাজ বন্ধ হলেও এ বছরের জুলাইয়ে আবারও তাঁরা ভরাটকাজ শুরু করেন। তখন আইনজীবীর মাধ্যমে ডিসি, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ (ইউএনও) সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের ভরাট বন্ধে আইনি নোটিশ দেওয়া হয়। দুই মাস কাজ বন্ধ থাকার পর চলতি সপ্তাহে ওই দুই নেতা আবারও খালের বালু সমতল করার কাজ শুরু করেন। এতে গ্রামবাসী ফের ডিসির কাছে অভিযোগ দেয়।

অভিযুক্ত জয়নাল হোসেন বলেন, ‘প্রশাসনের নির্দেশে ভরাটকাজ বন্ধ হয়ে গেছে; কিন্তু আগের ফেলা বালু দিয়েই ওই খালে রাস্তা তৈরি করেছি। রাস্তার কাজ প্রায় শেষ হয়ে গেছে।’

পাবনার ডিসি বিশ্বাস রাসেল হোসেন বলেন, ইউএনওকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

ইউএনও সৈয়দ আশরাফুজ্জামান বলেন, সহকারী কমিশনারকে (ভূমি) পাঠিয়ে তাত্ক্ষণিক কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। এ ছাড়া ভরাটকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য প্রক্রিয়া করা হচ্ছে।



সাতদিনের সেরা