kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

যমুনায় বিলীন তীর সংরক্ষণ প্রকল্পের ৮০ মিটার

কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি   

১৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যমুনায় বিলীন তীর সংরক্ষণ প্রকল্পের ৮০ মিটার

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার বেলমাউথের যমুনা নদীর তীর সংরক্ষণ প্রকল্প এলাকায় ৮০ মিটার এলাকাজুড়ে ধস। ছবি : কালের কণ্ঠ

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার মাইজবাড়ী ইউনিয়নের বেলমাউথের তীর সংরক্ষণ প্রকল্প এলাকায় তিন দিনের ব্যবধানে দ্বিতীয়বারের মতো ধস নেমেছে। গত শনিবার রাত সাড়ে ৩টা থেকে গতকাল সকাল ১০টার মধ্যে ওই এলাকার দুই স্থানের প্রায় ৮০ মিটার ধসে নদীগর্ভে চলে গেছে।

গতকাল রবিবার দুপুরে ধসে যাওয়া স্থানে গিয়ে দেখা যায়, ওই পয়েন্টে যমুনার পানি কমতে কমতে নদীর প্রশস্ততা ৩০০ মিটারে নেমে এসেছে। পূর্বে জেগে উঠেছে বিশাল চর। এ কারণে ডান তীর সংরক্ষণ প্রকল্প এলাকার পাশ ঘেঁষে দেখা দিয়েছে প্রচণ্ড স্রোত। স্রোতের কারণে পানিতে সৃষ্ট ঘূর্ণাবর্তের ফলে তীর সংরক্ষণকাজের জিও ব্যাগ ও বোল্ডারের নিচ থেকে মাটি সরে গিয়ে ধস নেমেছে।

ধসে যাওয়া স্থানের ১০০ মিটারের মধ্যে ওয়াপদা বাঁধের ঢালের বাসিন্দা খলিলুর রহমান বলেন, ‘রাতে প্রচণ্ড শব্দে ঘুম ভেঙে যায়। বাইরে গিয়ে দেখি বোল্ডার ধসে পানিতে যাচ্ছে। চিৎকার করে লোকজন জড়ো করে তিনটি ঘর ও আমার একটি টং দোকান এখান থেকে সরিয়ে ফেলি। আশপাশের আটটি বাড়িও সরিয়ে ফেলা হয়েছে।’

পাউবো সূত্রে জানা গেছে, এক মাস ধরে নদীর পানি কমতে কমতে অনেক স্থানে নাব্যতা সংকট দেখা দিয়েছে। অথচ এই অবস্থায়ও জিরো পয়েন্ট অংশে প্রবল স্রোত ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়ে তীরে আঘাত হানায় প্রকল্প এলাকায় ভাঙন শুরু হয়। বিষয়টি নিশ্চিত করে সিরাজগঞ্জ পাউবোর উপসহকারী প্রকৌশলী হায়দার আলী বলেন, সামনে চর জেগে ওঠায় ভাঙন দেখা দিয়েছে।



সাতদিনের সেরা