kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

ভয়ংকর জুলাই

রফিকুল ইসলাম, রাজশাহী   

১ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ভয়ংকর জুলাই

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে গত ১ জুলাই থেকে গতকাল ৩১ জুলাই পর্যন্ত এক মাসে করোনা ইউনিটে ৫২৩ জনের মৃত্যু হয়েছে। গত বছরের এপ্রিল থেকে এ হাসপাতালে করোনা চিকিৎসা শুরু হওয়ার পরে এক মাসে এটিই সর্বোচ্চ মৃত্যুর ঘটনা ঘটল। সর্বশেষ গত শুক্রবার সকাল থেকে গতকাল শনিবার সকাল পর্যন্ত মারা গেছে ১৩ জন। করোনা ও উপসর্গ নিয়ে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। এ নিয়ে রামেক হাসপাতালে শুধুমাত্র করোনা আক্রান্ত হয়ে গত এক বছরে ৫০৮ জন রোগী মারা গেছে। কারণ গত বছরের এপ্রিল মাস থেকে করোনা রোগীদের চিকিৎসা শুরু হলেও আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঘটনা ঘটে আগস্ট মাসে। অন্যদিকে গত এপ্রিল থেকে গতকাল পর্যন্ত উপসর্গ নিয়ে মারা গেছে আক্রান্তের চেয়ে দ্বিগুণেরও বেশি। উপসর্গে মোট মারা গেছে এক হাজার ১১৩ জন। আর গত বছরের এপ্রিল থেকে চলতি বছরের জুলাই মাস পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে মোট মারা গেছে এক হাজার ৬২১ জন।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্র মতে, গত বছরের এপ্রিল মাস থেকে করোনা রোগীদের চিকিৎসা শুরু হয়। একই মাসে মোট ২৫ জন রোগী ভর্তি হলেও মারা যায়নি কেউ। ওই বছরের মে মাস থেকে করোনা উপসর্গ নিয়ে রোগীর মৃত্যু শুরু হয়। এপ্রিল থেকে জুলাই মাস পর্যন্ত করোনা উপসর্গ নিয়ে চার মাসে ১৫৩ জন মারা যায়। এরপর আগস্টে করোনা আক্রান্ত হয়ে প্রথম রোগী মারা যায়। সেই হিসাবে গত এক বছরে করোনা আক্রান্ত হয়ে মারা গেল ৫০৮ জন। এ ছাড়াও উপসর্গ ও নেগেটিভ হয়ে মারা গেছে আরো এক হাজার ১১৩ জন।

হাসপাতাল সূত্র মতে, গত বছরের আগস্টে করোনা আক্রান্ত এবং উপসর্গ নিয়ে মারা যায় ৯৭ জন। এর মধ্যে আক্রান্ত ছিল ২৬ জন। এরপর সেপ্টেম্বরে মৃত ৫০ জনের মধ্যে করোনা আক্রান্ত ছিল ১৩ জন। একইভাবে অক্টোবরে মৃত ২৮ জনের মধ্যে ছয়জন, নভেম্বরে মৃত ৩১ জনের মধ্যে চারজন, ডিসেম্বরে মৃত ৩৪ জনের মধ্যে ১১ জন, চলতি বছরের জানুয়ারিতে মৃত ২৯ জনের মধ্যে চারজন, ফেব্রুয়ারিতে মৃত ১৭ জনের মধ্যে একজন, মার্চে মৃত ৩১ জনের মধ্যে তিনজন, এপ্রিলে মৃত ৭৯ জনের মধ্যে ৩৬ জন, মে মাসে মৃত ১২৪ জনের মধ্যে ৫৩ জন, জুনে মৃত ৪০৫ জনের মধ্যে ১৮৯ জন এবং সর্বশেষ গত জুলাই মাসে মৃত ৫২৩ জনের মধ্যে করোনা আক্রান্ত ছিল ১৬২ জন। তা ছাড়া গত জুলাই মাসে উপসর্গ নিয়ে মারা গেছে ৩৬১ জন।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, এ হাসপাতালের করোনা ডেটিকেটেড ৫১৩ শয্যার বিপরীতে গতকাল শনিবার পর্যন্ত রোগী ভর্তি ছিল ৪৩৩ জন।

এদিকে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দপ্তর সূত্র মতে, রাজশাহী বিভাগে করোনা ডেটিকেটেড হাসপাতাল রয়েছে ১০টি। এর মধ্যে সরকারি ৯টি। করোনা ডেটিকেটেড শয্যার সংখ্যা এক হাজার ২৩৬টি। আইসিইউ শয্যার সংখ্যা ৪৬টি। ভেন্টিলেটর রয়েছে ৬০টি। চিকিৎসক ৫৩৫, নার্স এক হাজার ৫১৮ এবং কর্মচারী রয়েছেন ৮৪৩ জন।

বিভাগে গতকাল শনিবার পর্যন্ত করোনায় মোট মারা গেছে এক হাজার ৩১৮ জন। এর মধ্যে রাজশাহীতে ২৪৪, চাঁপাইনবাবগঞ্জে ১৩৯, নওগাঁয় ১১৭, নাটোরে ১১৩, জয়পুরহাটে ৫০, বগুড়ায় ৫৫৬, সিরাজগঞ্জে ৬৫ ও পাবনায় ৩৪ জন।



সাতদিনের সেরা