kalerkantho

শুক্রবার । ১৫ শ্রাবণ ১৪২৮। ৩০ জুলাই ২০২১। ১৯ জিলহজ ১৪৪২

অক্সিজেনের দ্বিগুণ দাম তবু মিলছে না

রাজশাহীতে তিন ব্যবসায়ীর কাছে জিম্মি শত শত করোনা রোগী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী   

১৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অক্সিজেনের দ্বিগুণ দাম তবু মিলছে না

রাজশাহী নগরীর কলাবাগানে একটি দোকান থেকে অক্সিজেন সিলিন্ডার কিনছেন এক রোগীর স্বজনরা। সম্প্রতি তোলা। ছবি : কালের কণ্ঠ

রাজশাহীতে দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে অক্সিজেন। ঢাকায় যে অক্সিজেন সিলিন্ডারের দাম ১০ হাজার টাকা, সেটি ১৯ হাজার ৫০০ টাকা থেকে ২০ হাজার টাকায় বিক্রি হচ্ছে রাজশাহীতে। আবার ১৫ হাজার টাকার সিলিন্ডার বিক্রি হচ্ছে ৩২ হাজার টাকায়।

অন্যদিকে ঢাকা থেকে সিলিন্ডার কিনে নিয়ে গেলে রাজশাহীর ব্যবসায়ীরা তা রিফিল করে দিচ্ছেন না। শুধু রাজশাহীর ব্যবসায়ীদের কাছ থেকে অক্সিজেন সিলিন্ডার কেনার পরেই সেগুলো রিফিল করে দেওয়া হচ্ছে। এতে করে রাজশাহীর তিন ব্যবসায়ীর কাছে জিম্মি হয়ে পড়েছে শত শত করোনা ও শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত রোগী।

অন্যদিকে হাসপাতালেও পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ দেওয়া হচ্ছে না। এতে করে শ্বাসকষ্টজনিত আক্রান্ত রোগীরা চরম ভোগান্তির মধ্যে পড়েছে। এমনকি অক্সিজেনের অভাবে মৃত্যুর ঘটনাও ঘটছে প্রতিনিয়ত।

রাজশাহীর একজন রোগীর স্বজন আল মামুন জানান, তাঁর মামার জন্য ঢাকা থেকে একটি অক্সিজেন সিলিন্ডার নিয়ে এসেছিলেন ১০ হাজার টাকা দিয়ে। ওই রোগী হাসপাতালে চিকিৎসা শেষে এখন বাড়িতেই চিকিৎসা নিচ্ছেন। কিন্তু বাড়িতেও প্রতিদিনই তাঁকে অক্সিজেন দিতে হচ্ছে। ঢাকা থেকে আনা অক্সিজেন সিলিন্ডারের অক্সিজেন শেষ হয়ে গেছে গত ১২ জুন। এরপর তিনি নগরীর ঘোষপাড়া ‘স্পেক্ট্রা অক্সিজেন’ নামের দোকানে যান সিলিন্ডার রিফিল করতে। কিন্তু ওই দোকানের ম্যানেজার সোহেল রানা বলেন, ‘যেখান থেকে সিলিন্ডার কিনেছেন সেখান থেকে রিফিল করে নিতে হবে। আমাদের এখান থেকে কিনলে শুধু আমরা রিফিল করে দিই।’

মামুন আরো জানান, এরপর তিনি সেখান থেকে নগরীর লক্ষ্মীপুরের অক্সিজেন সিলিন্ডারের দোকানে যান। কিন্তু তাঁরাও একই কথা বলে ফিরিয়ে দিয়েছেন। এতে তিনি ব্যাপক বিড়ম্বনায় পড়েন। এদিকে অক্সিজেনের অভাবে তাঁর মামা মৃত্যুর সঙ্গে লড়ছিলেন। শেষমেশ তিনি ১৯ হাজার ৫০০ টাকা দিয়ে ১০ লিটারের একটি অক্সিজেন সিলিন্ডার কিনে নেন। অথচ ঢাকায় সেটি বিক্রি হচ্ছে সর্বোচ্চ ১০ হাজার ৫০০ টাকায়।

গত বৃহস্পতিবার দুপুরে রাহাত আলী নামের এক যুবক বলেন, ‘কয়েক দিন আগে আমি আমার মায়ের জন্য একটি সিলিন্ডার কিনেছি ১৯ হাজার ৫০০ টাকা দিয়ে। অথচ ঢাকায় এটির সর্বোচ্চ দাম ১০ হাজার টাকা।’

মজিবুল নামের এক ব্যক্তি বলেন, রাজশাহীর তিন ব্যবসায়ী অক্সিজেনের নামে রোগীদের জিম্মি করে রেখেছেন। এ কারণে এক প্রকার বাধ্য হয়েই তাঁদের কাছ থেকে অতিরিক্ত দামে অক্সিজেন কিনতে হচ্ছে।

এদিকে স্পেক্ট্রা অক্সিজেনের ম্যানেজার সোহেল রানা বলেন, ‘এমনিতেই অক্সিজেন সংকট। এ কারণে যাঁরা আমাদের কাছ থেকে অক্সিজেনসহ আগে সিলিন্ডার কিনেছেন, তাঁদেরই আমরা রিফিল করে দিচ্ছি। আর ঢাকা থেকে রাজশাহীতে অক্সিজেনের সিলিন্ডার আনতে গাড়ি ভাড়া বেশি পড়ছে, তাই দামও এখানে একটু বেশি।’