kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

হিমাগারের ভাড়া বাড়ানোয় চাষিদের সড়ক অবরোধ

কুড়িগ্রাম প্রতিনিধি   

১৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হিমাগারে আলুর সংরক্ষণ ভাড়া বাড়ানোর প্রতিবাদে কুড়িগ্রামে সড়ক অবরোধ ও মানববন্ধন করেছেন চাষি এবং ব্যবসায়ীরা।

গতকাল শনিবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সদর উপজেলার কাঁঠালবাড়ী বাজার এলাকায় কুড়িগ্রাম-রংপুর সড়ক অবরোধ করে রাখে তারা। এ সময় সেখানে মানববন্ধন করা হয়। অবরোধকালে সড়কটিতে যান চলাচল বন্ধ ছিল। ভাড়া কমানো না হলে আরো বৃহত্তর কর্মসূচি পালনের ঘোষণা দেন তাঁরা।

মানববন্ধনে শিবরাম গ্রামের আলু চাষি আইয়ুব আলী অভিযোগ করেন, গত বছর ৫০ কেজি ওজনের প্রতি বস্তা আলুর সংরক্ষণ ভাড়া ছিল ২২০ টাকা। কিন্তু এ বছর কোনো কারণ ছাড়াই জেলার চারটি হিমাগার মালিক প্রতি বস্তায় ১১০ টাকা বাড়িয়েছেন।

আলু ব্যবসায়ী মোস্তফা কামাল জানান, করোনার কারণে এমনিতেই বিদেশে আলু রপ্তানি বন্ধ আছে। তার ওপর বাজারে চাহিদাও কম। এ অবস্থায় ভাড়া বাড়ানোয় চাষি ও ব্যবসায়ীরা চরম লোকসানে পড়ার আশঙ্কা করছেন। তিনি অভিযোগ করেন, প্রতিটি হিমাগার অতিরিক্ত প্রায় দেড় কোটি টাকা আয় করার উদ্দেশ্যে ভাড়া বাড়িয়েছেন।

প্রসঙ্গত, জেলায় চারটি হিমাগার আছে। হিমাগারগুলোর মালিকরা যৌথভাবে চলতি মৌসুমে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। এ অবস্থায় হিমাগার থেকে আলু তুলছেন না চাষি ও ব্যবসায়ীরা।

এ হক হিমাগারের ম্যানেজার আব্দুল মোমিন জানান, ছয় দিন আগে হিমাগার খুলে দেওয়া হলেও কেউ আলু তুলছে না। এ বিষয়ে কুড়িগ্রাম কোল্ড স্টোরেজ মালিক সমিতির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বলেন, বিদ্যুৎসহ নানা খাতে খরচ বেড়ে যাওয়ায় ভাড়া বাড়ানো হয়েছে।



সাতদিনের সেরা