kalerkantho

সোমবার । ৩ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৭ মে ২০২১। ০৪ শাওয়াল ১৪৪

যমুনার তীর ঘেঁষে বালু তোলায় দেবে যাচ্ছে ব্লক

শাহজাদপুরে ভাঙন আতঙ্ক

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি   

১৯ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিরাজগঞ্জের শাহজাদপুরে ১১৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত যমুনা নদীর তীর রক্ষা বাঁধের বিভিন্ন স্থানে দেবে যাচ্ছে সিসি ব্লক। ফলে গভীর গর্তের সৃষ্টি হচ্ছে। অভিযোগ উঠেছে, অনেক দিন ধরেই যমুনার তীর ঘেঁষে শ্যালো দিয়ে বালু তোলা হচ্ছে। এ কারণে ব্লকের নিচ থেকে বালু ও জিও ব্যাগ সরে যাচ্ছে। ফলে ব্লক দেবে গিয়ে গর্ত সৃষ্টি হচ্ছে।

যমুনাপারের বাসিন্দাদের আশঙ্কা, এখনই ব্যবস্থা না নিলে বর্ষা মৌসুমে বাঁধে ভাঙন দেখা দেবে। তাদের মতে, এই মুহূর্তে জিও ব্যাগ বা বস্তা ফেলে ভাঙন ঠেকানো যেতে পারে। বিষয়টি সংশ্লিষ্ট ব্যক্তিদের জানিয়েছে তারা।

সম্প্রতি সরেজমিন ঘুরে জানা যায়, কিছুদিন ধরে উপজেলার গালা ইউনিয়নের কাশিপুর গ্রামে বাঁধের বিভিন্ন স্থানে ব্লক দেবে যাচ্ছে। এসব স্থানে পানির গভীরতা ৪০ থেকে ৪৫ ফুট। কাশিপুরের পূর্ব পাশে যমুনার বুকজুড়ে বিশাল চর জেগে ওঠায় নদীর পানিপ্রবাহ বদলে গেছে। ফলে বাঁধের যেসব স্থানে গভীর গর্তের সৃষ্টি হয়েছে সেসব স্থানে যমুনার পানি বাড়লেই ভাঙন ধরবে। এতে কাশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পুরাতন জামে মসজিদ, বিশাল কবরস্থান বিলীন হয়ে যেতে পারে। ক্ষতিগ্রস্ত হবে পাশের গর্জোনা, হাড়িয়াকান্দা, গালা আর মারজান গ্রামও।

সাবেক ইউপি সদস্য খোদাবক্স আহম্মেদের ছেলে বদিউজ্জামান, জামিরতা ডিগ্রি কলেজের প্রভাষক আবুল কালাম এবং আরেক সাবেক ইউপি সদস্য সোলায়মান হোসেন জানান, যমুনার আচরণ দেখে ভয়ে আছেন সবাই।

পাবনা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কৈটোলা নির্মাণ বিভাগের নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) মো. আব্দুল হামিদ জানান, বাঁধের যেসব স্থানে ধস দেখা দিয়েছে বর্ষার আগেই সেসব স্থান জরুরি ভিত্তিতে মেরামত করা হবে।