kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

ওষুধ কারখানায় বিস্ফোরণ

কুমিল্লা

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা   

৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কুমিল্লার বিসিক শিল্পনগরীতে ওষুধ কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। গতকাল বুধবার সকালে বেঙ্গল ড্রাগ অ্যান্ড কেমিক্যাল ওয়ার্কসের (ফার্মাসিউটিক্যালস) তিনতলা ভবনের দোতলায় এই দুর্ঘটনা ঘটে। এ সময় ইট আর কাচের টুকরার আঘাতে কারখানার অন্তত সাত কর্মী আহত হন। তাঁরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

কারখানার কর্তৃপক্ষের দাবি, এসি থেকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে অভিযোগ উঠেছে, কারখানাটিতে অতিরিক্ত রাসায়নিক উপাদান মজুদ  ছিল। এ থেকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে কারখানার ম্যানেজার রেজাউল করিম জানান, গতকাল সকাল ১০টার দিকে হঠাৎ বিস্ফোরণে পুরো ভবন কেঁপে ওঠে। এতে দোতলার দেয়ালসহ বিভিন্ন অংশ ভেঙে পড়ে। এ সময় সন্ধ্যা রানী, শামীমা আক্তার, শারমিন, ফাহমিদা, ফাতেমা, জুলেখা বেগম ও আল-আমিন আহত হন। দ্রুত তাঁদের উদ্ধার করে প্রথমে কুমিল্লা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু অবস্থা গুরুতর হওয়ায় এক পর্যায়ে চিকিৎসকরা সন্ধ্যা, শামীমা ও আল-আমিনকে কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমেক) হাসপাতালে স্থানান্তর করেন।

অন্যদিকে কুমেক হাসপাতালের বার্ন ইউনিটের প্রধান ডা. মীর্জা তাইয়েবুল ইসলাম জানান, কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটলেও কেউ দগ্ধ হননি, আহত হয়েছেন। তাঁদের সাধারণ ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে।

কুমিল্লা ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. জসিম উদ্দিন বলেন, ‘কারখানার তিনতলা ভবনের দোতলায় এই বিস্ফোরণ হয়। খবর পেয়ে সেখানে গিয়ে আহতদের উদ্ধার করা হয়। তাঁরা মূলত বিস্ফোরণে ভেঙে পড়া দেয়ালের ইট ও কাচের টুকরার আঘাতে আহত হয়েছেন।’ ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা আরো বলেন, ‘কারখানার মালিকপক্ষের দাবি, এসির বিস্ফোরণ হয়েছে সেখানে। তবে ভবনের ক্ষতি ও দোতলায় মজুদ বিভিন্ন রাসায়নিক উপাদান দেখে বিস্ফোরণের সম্ভাব্য সব কারণই খতিয়ে দেখা হবে।’

কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ওসি আনোয়ারুল হক বলেন, ‘ঘটনার বিস্তারিত বলা যাচ্ছে না।’

মন্তব্য



সাতদিনের সেরা