kalerkantho

বুধবার । ১৮ ফাল্গুন ১৪২৭। ৩ মার্চ ২০২১। ১৮ রজব ১৪৪২

লড়াই হবে ত্রিমুখী

নীলফামারী ও জলঢাকা প্রতিনিধি   

২৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লড়াই হবে ত্রিমুখী

নীলফামারীর জলঢাকা পৌরসভা নির্বাচন ৩০ জানুয়ারি। তৃতীয় ধাপের এই নির্বাচনের সময় ঘনিয়ে আসায় শেষ পর্যায়ের প্রচার জমে উঠেছে। এই পৌরসভায় মেয়র পদে ত্রিমুখী লড়াইয়ের আভাস পাওয়া গেছে।

জলঢাকা পৌরসভা নির্বাচনে মেয়র পদের প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ছয়জন প্রার্থী। তাঁদের মধ্যে জাতীয় পার্টির আফরোজা পারভীন (লাঙল) ও স্বতন্ত্র প্রার্থী সাবিনা ইয়াছমিন (মুঠোফোন) ভোটের মাঠে তেমন সরব নন। আওয়ামী লীগের মো. মোহসীন (নৌকা), বিএনপির প্রার্থী বর্তমান মেয়র ফাহমিদ ফয়সাল চৌধুরী কমেট (ধানের শীষ) ও আওয়ামী লীগের বিদ্রোহী সাবেক মেয়র ইলিয়াস হোসেন বাবলুই (নারিকেলগাছ) মূলত ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন। তাঁদের সঙ্গে এগিয়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছেন অন্য স্বতন্ত্র প্রার্থী জিয়াউর রহমান (জগ)। তবে ভোটাররা বলছেন, শেষ মুহূর্তে এসে লড়াই গড়াচ্ছে আওয়ামী লীগ, বিএনপি ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর মধ্যে।

ভোটারদের মতে, ২০০১ সালে প্রতিষ্ঠিত পৌরসভাটি শাসিত হয়ে আসছে পূর্ব ও পশ্চিম মেরু থেকে। এর বাইরে ক্ষমতা গড়ায়নি অন্য কোনো মেরুতে। ওই দুই মেরুর ভোটারদের মধ্যে মেয়র পদটি নিয়ে রয়েছে আঞ্চলিকতার বৈরিতা। আর বৈরিতা জিইয়ে রয়েছে এবারের ভোটেও। এতে ভোটের মাঠে চাপা উত্তেজনা বিরাজ করছে।

পৌরসভাটিতে ২০০২ সালে প্রথম মেয়র নির্বাচিত হন বিএনপিদলীয় আনোয়ারুল কবীর চৌধুরী। দ্বিতীয় মেয়াদেও তিনি নির্বাচিত হয়ে বহাল থাকেন ২০১১ সাল পর্যন্ত। এরপর তৃতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগ নেতা ইলিয়াস হোসেন বাবলু। অন্যদিকে আনোয়ারুল কবীর চৌধুরীর মৃত্যুর পর চতুর্থ মেয়াদে মেয়র নির্বাচিত হন তাঁর ছেলে ফাহমিদ ফয়সাল চৌধুরী কমেট।

আনোয়ারুল কবীর চৌধুরী ও তাঁর ছেলে ফাহমিদ ফয়সাল চৌধুরী কমেট পশ্চিম মেরুর বাসিন্দা। অন্যদিকে ইলিয়াস হোসেন বাবলু পূর্ব মেরুর ভোটারদের আশীর্বাদে মেয়র পদে আসীন হন। ভোটারদের বিশ্লেষণে এবারও তেমনটি ঘটার সম্ভাবনা রয়েছে। আর ওই মেরুতে প্রার্থীও রয়েছেন সমানে সমানে।

আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী মো. মোহসীন ভোট প্রার্থনায় তুলে ধরছেন সরকারের উন্নয়নের বিষয়টি।

অন্যদিকে বর্তমান মেয়র ফাহমিদ ফয়সাল চৌধুরী কমেট ধানের শীষ প্রতীকে ভোট প্রার্থনা করে পৌরসভার অসমাপ্ত উন্নয়ন সমাপ্ত করতে চান। এদিকে পৌরসভাটির পূর্ব মেরুর অধিনায়ক আওয়ামী লীগের বিদ্রোহী সাবেক মেয়র ইলিয়াস হোসেন বাবলুর (নারিকেলগাছ) শক্তি তাঁর সময়ের পৌরসভার উন্নয়ন।

মন্তব্য



সাতদিনের সেরা