kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

বিশ্ব এইডস দিবস আজ

রক্ত পরীক্ষাই হয় না

দৌলতদিয়া পল্লী

গণেশ পাল, গোয়ালন্দ (রাজবাড়ী)   

১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আজ ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে এইডসের হার অনেক কম হলেও কিছু কিছু জনগোষ্ঠীর মধ্যে এটি বেড়েই চলছে। এর মধ্যে মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া যৌনপল্লী। ওই পল্লীর সব যৌনকর্মী ও খদ্দেররা সহজেই এইচআইভি সংক্রমণ বা এইডস রোগে আক্রান্ত হতে পারে—এমন আশঙ্কা স্থানীয় স্বাস্থ্য বিভাগের। অথচ সেখানে এইচআইভি এবং এইডস প্রতিরোধে কার্যকর কোনো ব্যবস্থা নেই। নিয়মিত রক্ত পরীক্ষাও হয় না। ফলে খদ্দেরসহ পল্লীর তিন হাজার যৌনকর্মী মরণব্যাধি এইডসের মারাত্মক ঝুঁকির মুখে রয়েছে।

জানা যায়, রাজবাড়ীর গোয়ালন্দে অবস্থিত দৌলতদিয়া যৌনপল্লীতে বর্তমানে তিন হাজার যৌনকর্মীর বসবাস। দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিদিন কয়েক হাজার মানুষ (পুরুষ খদ্দের) ওই পল্লীতে যাতায়াত করে। এর মধ্যে স্কুলছাত্র থেকে শুরু করে বিভিন্ন সীমান্ত এলাকা থেকে আসা ট্রাকচালকও রয়েছেন। সেখানে অবাধ যৌন মেলামেশার কারণে দৌলতদিয়া যৌনপল্লীকে এখন এইডসের মারাত্মক ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে বিবেচনা করছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ।

সূত্র মতে, যৌনকর্মী, যৌনকর্মীদের খদ্দের, মাদকের সুইয়ের মাধ্যমে যৌন রোগ বেশি ছড়ায়। যেসব আচরণের ফলে মরণব্যাধি এইডসে আক্রান্ত হয়—তার সবই গোয়ালন্দের দৌলতদিয়া যৌনপল্লীতে রয়েছে। এ কারণে পল্লীর সব যৌনকর্মী ও খদ্দের সহজেই এইডসে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে দৌলতদিয়া যৌনপল্লীর যৌনকর্মীদের সংগঠন ‘অসহায় নারী ঐক্য’-এর সভাপতি ঝুমুর আক্তার বলেন, ‘বিষয়টির গুরুত্ব বিবেচনায় বৃহত্তর স্বার্থে এইচআইভি এবং এইডস আক্রান্তদের শনাক্ত করতে যৌনপল্লীর সব যৌনকর্মীর নিয়মিত রক্ত পরীক্ষার ব্যবস্থা নেওয়া খুব জরুরি।’

গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসিফ মাহমুদ বলেন, ‘দৌলতদিয়া যৌনপল্লীর সব যৌনকর্মী ও খদ্দের মারাত্মক এইডস ঝুঁকিতে রয়েছে। তাঁরা সহজেই এইডসে আক্রান্ত হতে পারেন। তাই এই মরণব্যাধির হাত থেকে রক্ষা পেতে সবাইকে সচেতন হতে হবে।

এ ব্যাপারে জনসচেতনতা বাড়াতে আজ ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবসে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সীমিত আকারে শোভাযাত্রা ও আলোচনাসভার আয়োজন করা হয়েছে।’

মন্তব্য