kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

মিলছে না মিলার

ধুনটে সরকারি খাদ্যগুদামে চাল দিতে পারবেন না ২৭ চালকল মালিক

ধুনট (বগুড়া) প্রতিনিধি   

১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চলতি আমন মৌসুমে বগুড়ার ধুনট উপজেলায় ২৭ জন চালকল মালিককে সরকারি গুদামে চাল সরবরাহে নিষিদ্ধ ঘোষণা করেছে খাদ্য বিভাগ। গত বোরো মৌসুমে খাদ্য বিভাগের সঙ্গে চুক্তি করেও গুদামে চাল না দেওয়ায় এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। চালের বাজার মূল্য বেশি—এমন অজুহাতে বোরো মৌসুমে খাদ্য বিভাগের সঙ্গে চুক্তি করে গুদামে চাল সরবরাহ করেননি ওই ২৭ জন মালিক। এদিকে চলতি আমন মৌসুমে সরকারি মূল্যের চেয়ে বাজার মূল্য বেশি হওয়ায় চাল কেনায় সাড়া মিলছে না। গুদামে চাল সরবরাহে মিলারদের মধ্যে অনাগ্রহ দেখা দিয়েছে। গত বোরো মৌসুমের মতো আমন মৌসুমেও গুদামে চাল সরবরাহ করে লোকসানের আশঙ্কা করছেন মিলাররা। এ কারণে খাদ্য বিভাগ সময় বাড়ালেও কল মালিকরা গুদামে চাল সরবরাহের জন্য চুক্তিবদ্ধ হচ্ছেন না। ফলে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে চরম বিপাকে পড়েছে খাদ্য বিভাগ।

জানা গেছে, এ উপজেলায় ৭৭টি চালকল রয়েছে। এর মধ্যে আমন ধান সরবরাহের জন্য ৫০ জন চালকল মালিকের নামে বরাদ্দ দেওয়া হয়েছে। অবশিষ্ট ২৭ জন চালকল মালিকের নামে চালের বরাদ্দ দেওয়া হয়নি। অন্যদিকে চুক্তিবদ্ধ চালকল মালিকদের কাছ থেকে দুই হাজার ১৮৭ টন চাল কেনা হবে। এর মধ্যে সিদ্ধ চাল এক হাজার ৯৫০ টন ও আতপ চাল ২৩৭ টন। এক কেজি সিদ্ধ চাল সরবরাহের জন্য চালকল মালিকদের ৩৭ টাকা এবং এক কেজি আতপ চাল সরবরাহের জন্য ৩৬ টাকা দেওয়া হবে। আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত খাদ্য বিভাগের সঙ্গে চুক্তি করতে পারবেন চালকল মালিকরা। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত গুদামে ধান ও চাল সরবরাহ করা যাবে।

ধুনট উপজেলা চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম জানান, সরকারি মূল্যের চেয়ে বাজারে চালের দাম বেশি হওয়ায় চালকল মালিকরা খাদ্য বিভাগের সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছেন না। ফলে এবারও গুদামে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ব্যাহত হবে।

ধুনট উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সেকেন্দার রবিউল ইসলাম জানান, গত বোরো মৌসুমে চুক্তিবদ্ধ হওয়ার পরও গুদামে চাল সরবরাহ না করায় ২৭ জন চালকল মালিককে আমন মৌসুমে চাল বরাদ্দ দেওয়া হয়নি। তবে আমন মৌসুমে ৫০ জন চালকল মালিকের নামে চাল সরবরাহের জন্য বরাদ্দ দেওয়া হলেও একজনও খাদ্য বিভাগের সঙ্গে চুক্তিবদ্ধ হননি।

মন্তব্য