kalerkantho

শুক্রবার । ১২ অগ্রহায়ণ ১৪২৭। ২৭ নভেম্বর ২০২০। ১১ রবিউস সানি ১৪৪২

৪২ বছরেও ‘কাঠগড়ায়’

ইসলামী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা   

২২ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৪২ বছরেও ‘কাঠগড়ায়’

ইসলামী বিশ্ববিদ্যালয় ৪২ বছরে পদার্পণ করছে আজ। ১৯৭৯ সালের ২২ নভেম্বর যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। দক্ষ গ্র্যাজুয়েট তৈরির লক্ষ্য নিয়ে দীর্ঘ পথচলায়ও দুর্নীতি, অনিয়মসহ নানামুখী সংকটের কাঠগড়া থেকে বের হতে পারেনি বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের কাছ থেকে জানা গেছে, অনুষদ, বিভাগ ও শিক্ষক-শিক্ষার্থীর সংখ্যা বাড়লেও কাঙ্ক্ষিত মানের শিক্ষা ও গবেষণা নিশ্চিত করতে পারেনি বিশ্ববিদ্যালয়টি। নিশ্চিত হয়নি শিক্ষক-শিক্ষার্থীদের আবাসনব্যবস্থাও। আবাসিক হল মাত্র আটটি। এর ফলে প্রতিবছর মোট বাজেটের একটি বড় অংশ ব্যয় করতে হয় পরিবহন খাতে। চার দশকেও বিশ্ববিদ্যালয়ের আইনে যুক্ত হয়নি ছাত্রসংসদ। শিক্ষার্থীরা দাবি করে এলেও এ বিষয়ে ইতিবাচক কোনো পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ে এ পর্যন্ত ১২ জন উপাচার্য ছিলেন। তবে সদ্যোবিদায়ি উপাচার্য ছাড়া কেউই তাঁর মেয়াদ পূর্ণ করতে পারেননি। অনিয়ম-দুর্নীতির অভিযোগে আন্দোলনের মুখে অপসারিত হয়েছেন বা পদত্যাগ করতে বাধ্য হয়েছেন অনেকে। এ ছাড়া শিক্ষক নিয়োগ বাণিজ্যের কারণে বারবার গণমাধ্যমে উঠে এসেছে বিশ্ববিদ্যালয়টি। এদিকে ৪২তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে নানা কর্মসূচি নিয়েছে কর্তৃপক্ষ। জাতীয় পতাকা উত্তোলন, পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন, বৃক্ষরোপণ ও কেক কাটা হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সুনাম ও মর্যাদা বাড়াতে আরো বেশি করে কাজ করবো।’

 

মন্তব্য



সাতদিনের সেরা