kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

যাত্রাপালায় প্রথম মহানায়ক বঙ্গবন্ধু

নিজস্ব প্রতিবেদক, বগুড়া   

১৮ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যাত্রাপালায় প্রথম মহানায়ক বঙ্গবন্ধু

বগুড়া শহরের মুজিব মঞ্চে গত শুক্রবার মঞ্চস্থ হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবন নিয়ে রচিত যাত্রাপালা ‘মহানায়ক বঙ্গবন্ধু’। ছবি : কালের কণ্ঠ

বগুড়ায় মঞ্চায়িত হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবন নিয়ে রচিত যাত্রাপালা ‘মহানায়ক বঙ্গবন্ধু’। গত শুক্রবার রাতে শহরের মুজিব মঞ্চে বাংলাদেশ গ্রাম থিয়েটারের আয়োজনে ও বলাকা অপেরার পরিবেশনায় এটি মঞ্চস্থ হয়। এতে দেশের বরণ্যে যাত্রা শিল্পীরাসহ বগুড়া থিয়েটারের নাট্যশিল্পীরা অংশ নেন।

আয়োজকরা জানান, মহান নেতা শেখ মুজিবুর রহমানের জীবন আদর্শ প্রান্তিক পর্যায়ে সহজ করে তুলে ধরতে দেশব্যাপী মঞ্চায়িত করার পরিকল্পনা রয়েছে যাত্রাপালাটি, যার প্রথম পরিবেশনা হলো এটি। যাত্রাপালাটি বগুড়ার দর্শকদের মুগ্ধ করেছে। দর্শকরা জানায়, পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরতা, ভুট্টো-ইয়াহিয়াদের কালো থাবাসহ তৎকালীন সময়ের সব চিত্র এই যাত্রাপালায় তুলে ধরা হয়েছে। প্রাচীন শিল্প যাত্রার গঠন-আঙ্গিক ঠিক রেখে রচনা করা হয়েছে গান, ডায়ালগ। সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়া, শিল্পকলা একাডেমি ও বগুড়া থিয়েটারের সহযোগিতায় এটি মঞ্চায়িত হয়।

‘মহানায়ক বঙ্গবন্ধু’ যাত্রাপালাটি রচনা করেন মৃণাল কান্তি নাথ। নির্দেশনায় ছিলেন মাসুদুল হক বাচ্চু ও তৌফিক হাসান ময়না। এতে যশোরের এস এম শফিক বঙ্গবন্ধু, অলোক কুমার পাল মোশতাক, মাসুদুল হক টিক্কা খান ও মতিউর রহমান ভুট্টোর চরিত্রে অভিনয় করেন।

মন্তব্য



সাতদিনের সেরা