kalerkantho

রবিবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৭। ২৯ নভেম্বর ২০২০। ১৩ রবিউস সানি ১৪৪২

ফরিদপুরে সাত হাজার পোলিও টিকা নষ্ট

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর   

১ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফরিদপুরে স্বাস্থ্য বিভাগের অদক্ষ ব্যবস্থাপনায় শিশুদের খাওয়ানোর প্রায় সাত হাজার পোলিও ভ্যাকসিন মেয়াদ পেরিয়ে নষ্ট হয়ে গেছে। ঘটনাটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

সিভিল সার্জন ডা. ছিদ্দীকুর রহমান জানান, ফরিদপুর জেনারেল হাসপাতালের স্টোরে ফ্রিজে সংরক্ষিত ছয় হাজার ৮৫০ ভয়েল পোলিও ভ্যাকসিন মেয়াদোত্তীর্ণ হয়ে নষ্ট হয়ে গেছে। এর মধ্যে পাঁচ হাজার ৯৫০ ভয়েল ভ্যাকসিন গত ২৪ সেপ্টেম্বর এবং ৯০০ ভয়েল গতকাল ৩০ সেপ্টেম্বর মেয়াদোত্তীর্ণ হয়।

তিনি আরো জানান, দীর্ঘদিন ধরে জেলায় ইপিআই স্টোরকিপারের পদ শূন্য রয়েছে। ফলে ওই ভ্যাকসিন রক্ষণাবেক্ষণের অতিরিক্ত দায়িত্বে ছিলেন সহকারী স্বাস্থ্য পরিদর্শক মহিউদ্দিন। তিনি শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে গত ৬ জুন দায়িত্ব থেকে অব্যাহতি নেন। এরপর দায়িত্ব দেওয়া হয় স্বাস্থ্য সহকারী পদের মো. সোহেলকে। ওই পদে সোহেলকে দায়িত্ব দেওয়ার জন্য দুজন সংসদ সদস্য এবং একজন মুক্তিযোদ্ধা সুপারিশ করেছিলেন। এঁরা হলেন জাতীয় সংসদের চিফ হুইপ ও মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূরে আলম চৌধুরী লিটন ও রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী এবং ফরিদপুরের মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম নিলু।

সিভিল সার্জন বলেন, ‘গত ২৪ সেপ্টেম্বর সোহেল আমাকে জানান, ভ্যাকসিন মেয়াদোত্তীর্ণ হয়ে নষ্ট হয়ে গেছে।’

এদিকে ডিপ ফ্রিজে রাখা ভ্যাকসিনগুলো কিভাবে নষ্ট হলো সেটা তদন্ত করতে ফরিদপুর জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ চক্ষু, নাক ও কান বিশেষজ্ঞ (ইএনটি) ঊষারঞ্জন চক্রবর্তীর নেতৃত্বে একটি কমিটি করা হয়। এঁরা তদন্ত প্রতিবেদন তৈরি করেন। প্রতিবেদনটি যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে কী করণীয় তা জানতে চেয়েছে স্বাস্থ্য বিভাগ।

মন্তব্য



সাতদিনের সেরা