kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

নদী দিবস আজ

পৌর বর্জ্যে নরসুন্দা ভরছে

আলম ফরাজী, ময়মনসিংহ   

২৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পৌর বর্জ্যে নরসুন্দা ভরছে

ময়মনসিংহের নান্দাইলের নরসুন্দা নদীর পারে এভাবেই প্রতিদিন ময়লা ফেলছে পৌর কর্তৃপক্ষ। এতে ক্রমেই ভরাট ও দূষিত হচ্ছে নদী। ছবি : কালের কণ্ঠ

ময়মনসিংহের নান্দাইলের ওপর দিয়ে বয়ে গেছে নরসুন্দা নদী। নান্দাইলের ঐতিহ্য ধরে রাখছে এটি। যদিও অনেক জায়গায় দুই পার দখলে চলে গেছে। যেটুকু বাকি আছে তাও যেন মেরে ফেলার উপক্রম। সদরের প্রধান সড়কের পাশ দিয়ে যাওয়া নদীর পারেই ফেলা হচ্ছে প্রথম শ্রেণিভুক্ত পৌরসভার ময়লা-আবর্জনাসহ বর্জ্য। নদী যেন ভাগাড়।

স্থানীয় সূত্রে জানা গেছে, নরসুন্দা নদীর দুই পারে গড়ে উঠেছে নান্দাইল সদর। ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের ওপর স্থাপিত সেতু দিয়েই এপার-ওপার চলাচল হয়। একটি পুরনো, অন্যটি নতুন। পুরনো সড়ক দিয়ে ভারী যান চলাচল করে না। লোকজন পায়ে হেঁটে পার হয়, ছোট যানগুলো চলে।

সরেজমিন দেখা গেল, পৌরসভার ভ্যানে বিভিন্ন স্থান থেকে আনা ময়লা-আবর্জনা থানাঘেঁষা ওই সড়কের পাশে নদীর তীরে ফেলা হচ্ছে। ময়লাভর্তি পলিথিন, পচা কাঁচামালসহ জবাই করা পশুর বর্জ্যে নদীর একাংশ ভরাট হয়ে গেছে।

এ ব্যাপারে পৌরসভার মেয়র মো. রফিক উদ্দিন ভুইয়া বলেন, ‘ওই জায়গায় ময়লা না ফেলতে বলা হয়েছে। বিকল্প হিসেবে অন্য জায়গায় ফেলার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এরপরও কেন ফেলা হচ্ছে তা দেখব।’ নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. এরশাদ উদ্দিন বলেন, সদরে গুরুত্বপূর্ণ স্থানের পাশে ময়লা-আবর্জনা ফেলা যাবে না। সংসদ সদস্যের উপস্থিতিতে গত মাসের আইন-শৃঙ্খলা কমিটির সভায় সদর থেকে দূরে একটি চিহ্নিত জায়গায় ময়লা-আবর্জনা ফেলার সিদ্ধান্ত হয়। এরপর কেন সদরে ফেলা হচ্ছে, তার খোঁজ নেওয়া হবে।

মন্তব্য



সাতদিনের সেরা