kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

সেই বাল্যবিয়ের নিবন্ধন বাতিল

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি   

১৪ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সেই বাল্যবিয়ের নিবন্ধন বাতিল

গাইবান্ধার সুন্দরগঞ্জে ১২ বছরের এক ছেলের সঙ্গে ১৪ বছরের মেয়ের সেই বিয়ে বাতিল করা হয়েছে। ছেলে ও মেয়ে প্রাপ্তবয়স্ক হওয়ামাত্র বিয়েতে বাধ্য থাকবে বলে সালিসে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কিশোর-কিশোরীকে জোর করে বিয়ে দেওয়ার বিষয়ে গত ২৪ জুলাই কালের কণ্ঠ’র প্রিয় দেশ পাতায় ‘১২ বছরের ছেলেকে তুলে নিয়ে বিয়ে, মেয়ের বয়স ১৪’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এরপর নড়েচড়ে বসে প্রশাসন। বাধ্য হয়ে সেই বিয়ের নিবন্ধন বাতিল করেন কাজি আব্দুল হাই সরকার।

অন্যদিকে দায়মুক্ত থাকতে থানায় একটি সাধারণ ডায়েরি করেন কাজি আব্দুল হাই সরকার। জিডিতে তিনি দাবি করেন, তাঁকে ডেকে নিয়ে গিয়ে সেই বাল্যবিয়ে পড়াতে বাধ্য করা হয়। জিডির সূত্র ধরে তদন্তে গিয়ে ঘটনার কোনো সত্যতা পায়নি পুলিশ। স্থানীয়রা জানায়, কাজি ভুয়া নিবন্ধন দিয়ে বিয়ে পড়াতে উভয় পক্ষের কাছে আট হাজার টাকা ঘুষ নেন। আর ভুয়া জন্ম সনদ জালিয়াতির ঘটনায় কাজির বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম।

তারাপুর ইউনিয়ন পরিষদের সদস্য শামছুল হক বলেন, ‘আমার অপরাধ ওই বিয়েতে উপস্থিত থাকাটা।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী লুতফুল হাসান বলেন, ভুয়া জন্ম সনদ ব্যবহার করায় সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

মন্তব্য



সাতদিনের সেরা