kalerkantho

বৃহস্পতিবার । ২২ শ্রাবণ ১৪২৭। ৬ আগস্ট  ২০২০। ১৫ জিলহজ ১৪৪১

সৈয়দপুরে হাটবাজারে দাম বেশি

ধান-চাল সংগ্রহে অনিশ্চয়তা

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি   

৩১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নীলফামারীর সৈয়দপুর উপজেলায় সরকারিভাবে বোরো ধান সংগ্রহ লক্ষ্যমাত্রা অর্জনে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সংগ্রহ অভিযান শুরুর দুই মাস পর লক্ষ্যমাত্রা অর্জনের হার শতকরা সাড়ে সাত ভাগের কম।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত ২ জুন থেকে এখানে ধান সংগ্রহ অভিযান শুরু হয়। সরকারি সংগ্রহ মূল্যের চেয়ে বর্তমানে ধানের বাজারমূল্য বেশি হওয়ায় কৃষকরা সরকারি ক্রয়কেন্দ্রের ধান বিক্রিতে আগ্রহ দেখাচ্ছেন না।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক দপ্তর সূত্রে জানা গেছে, এবারে উপজেলায় ধান এক  হাজার ৫৯৪ টন, চাল দুই হাজার ৬৬৩ টন এবং আতপ চাল ৮৪ টন সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সরকারিভাবে ধান প্রতি কেজি ২৬ টাকা, চাল কেজি প্রতি ৩৬ টাকা এবং আতপ চাল ৩৫ টাকা নির্ধারণ করা হয়। চাল সংগ্রহের জন্য উপজেলার ২৩টি চালকল মালিকের সঙ্গে চুক্তি করা হয়েছে। এ উপজেলায় ২ জুন থেকে ধান এবং ১৪ জুন থেকে চাল সংগ্রহ শুরু হয়। চলবে ৩১ আগস্ট পর্যন্ত। গতকাল পর্যন্ত ধান ১১৯ টন, চাল এক হাজার ৪৬২.৬৮ টন এবং আতপ চাল সাড়ে ৩৭ টন সংগৃহীত হয়েছে।

সৈয়দপুর সরকারি খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ফজলুল হক জানান, এবার বোরো মৌসুমে আবহাওয়া অনুকূলে না থাকায় কৃষকরা সময়মতো ধান সরকারি ক্রয়কেন্দ্রে দিতে পারেননি। তবে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ হবে।

মন্তব্য