kalerkantho

বুধবার । ২৮ শ্রাবণ ১৪২৭। ১২ আগস্ট ২০২০ । ২১ জিলহজ ১৪৪১

সুরক্ষাসামগ্রীসহ নকল পণ্যে সয়লাব রংপুর

রংপুর অফিস   

১১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



করোনার সংক্রমণ থেকে বাঁচতে স্বাস্থ্য সুরক্ষাসামগ্রীর চাহিদা বেড়েছে রংপুরেও। আর এই সুযোগ কাজে লাগিয়ে বাজারে নকল সামগ্রী বিক্রি করছেন অসাধু ব্যবসায়ীরা। কেউ কেউ বাড়িতেই কারখানায় গোপনে তৈরি করছে নকল হ্যান্ড স্যানিটাইজার, ফ্লোর ক্লিনার, টাইলস পুডিং, ভিক্সলসহ বিভিন্ন পণ্যসামগ্রী। অভিজাত ব্র্যান্ডের মোড়কে বাজারে এসব নকল সামগ্রী পণ্য বিক্রি হচ্ছে কয়েক গুণ বেশি দামে। আর এসব ব্যবহারের কারণে উল্টো সংক্রমিত হওয়ার ঝুঁকি বাড়ছে। এ অবস্থায় মানহীন নকল সুরক্ষাসামগ্রী বিক্রি বন্ধসহ অসাধু ব্যবসায়ীচক্রের বিরুদ্ধে অভিযানে নেমেছে প্রশাসন।

গত বুধবার রাতে নগরীর কয়েকটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে রংপুর মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। এ সময় মধ্য বাবুখাঁ এলাকার একটি বাড়ি ও বেতপট্টি মোড়ের দুটি দোকান থেকে সাড়ে তিন লাখ টাকার বিপুল পরিমাণ নকল পণ্যসামগ্রী জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জড়িত তিন ব্যক্তিকে ৩৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়।

এসব তথ্য নিশ্চিত করেছেন রংপুর মহানগর পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (ডিবি অ্যান্ড মিডিয়া) উত্তম প্রসাদ পাঠক। তিনি জানান, গোপন খবরের ভিত্তিতে নগরীর মধ্য বাবুখাঁ এলাকার আব্দুর করিম মিয়ার (মৃত) ছেলে মোস্তাফিজার রহমানের বসতবাড়িতে অভিযান চালানো হয়। এ সময় সেখান থেকে বিপুল পরিমাণ নকল স্যানিটাইজার, ভিক্সল টাইলস ক্লিনার, এই ক্লিনার তৈরির কেমিক্যাল, পাউডার, খালি বোতল, ড্রাম ও বোতলের গায়ে ব্যবহারের জন্য মজুদ করা স্টিকারসহ বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়। এসব নকল সামগ্রীর অনুমানিক দাম দুই লাখ টাকা। মোস্তাফিজার নগরীর গোমস্তাপাড়ার আবু হোজাইফা ডিস্ট্রিবিউশনের স্বত্ব্বাধিকারী।

এ ছাড়া একই দিন সন্ধ্যায় নগরীর বেতপট্টি মোড়ে ধীরেন্দ্র নাথ সরকারের প্রতিষ্ঠান বেনকো হার্ডওয়ার এবং জাহিদ হোসেনের প্রতিষ্ঠান কালার কালেকশান হার্ডওয়ারে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল ভিক্সল জব্দ করা হয়। পরে অসাধু ওই তিন ব্যবসায়ীকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফরিন জাহানের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৩৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন। একই সঙ্গে উদ্ধার করা নকল পণ্যসামগ্রী ধ্বংস করা হয়।

পরে সরকারি নির্দেশনা অমান্য করে সন্ধ্যা ৭টার পরও দোকান খোলা রাখায় রংপুর চিড়িয়াখানা মোড়ের ক্যাপ্টেন ব্যাকোলজিকে ১০ হাজার টাকা এবং সিটি বাজারের সামনে ভ্যানে ফল বিক্রি করায় এক ব্যবসায়ীকে ২০০ টাকা জরিমানা করেন ওই আদালত।

এর আগে গত মঙ্গলবার নগরীর খাসবাগ এলাকা থেকে বিপুল পরিমাণ নকল স্যাভলন, হ্যান্ড স্যানিটাইজার ও হারপিক জব্দ করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা