kalerkantho

রবিবার। ২৫ শ্রাবণ ১৪২৭। ৯ আগস্ট ২০২০ । ১৮ জিলহজ ১৪৪১

আক্রান্ত ও মৃত্যু বেশি বগুড়ায়

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী   

৬ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আক্রান্ত ও মৃত্যু বেশি বগুড়ায়

রাজশাহী বিভাগের আট জেলার মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু বেশি হচ্ছে বগুড়ায়। গতকাল সকাল পর্যন্ত এ বিভাগে আক্রান্ত ছয় হাজার ৮৫১ জন। এর মধ্যে বগুড়ারই তিন হাজার ৩০৭ জন। আর বিভাগে করোনা আক্রান্ত হয়ে মারা গেছে মোট ৯৫ জন। এর মধ্যে বগুড়ারই ৬১ জন। স্বাস্থ্য বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

করোনা সংক্রমণে বিভাগে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী জেলা, এক হাজার ৮৫ জন। তৃতীয় অবস্থানে সিরাজগঞ্জ, শনাক্ত হয়েছে ৬২৭ জন। এ ছাড়া নওগাঁ জেলায় ৫৫৯ জন, পাবনায় ৪৭৪, জয়পুরহাটে ৪৫৪, নাটোরে ২২৪ ও চাঁপাইনবাবগঞ্জে ১০১ জন করোনা আক্রান্ত হয়েছে।

করোনায় মৃত্যুতে বিভাগে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী জেলা, ১০ জন। এ ছাড়া পাবনায় আট, সিরাজগঞ্জে আট, নওগাঁয় সাত, নাটোরে একজন করোনা আক্রান্ত রোগী মারা গেছে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে আরো জানা গেছে, গত পাঁচ দিনে গড়ে ৪০০ জন করে করোনা আক্রান্ত হচ্ছে। আর গত মাসে এ বিভাগে করোনা রোগীর সংখ্যা বেড়েছে অন্তত সাড়ে পাঁচ হাজারের বেশি। এদিকে শুরুতে করোনামুক্ত থাকা রাজশাহী নগরীতে গত এক মাসে করোনা রোগী বেড়েছে ৭৮০ জন।

অন্যদিকে গত শনিবার সকাল থেকে গতকাল রবিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় এ বিভাগে করোনায় নতুন আক্রান্ত হয়েছে আরো ২৬২ জন। আর সুস্থ হয়েছে ১৪৪ জন। মারা গেছে একজন। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা হলো ৯৫ জন। অথচ গত ৫ জুন এ সংখ্যা ছিল মাত্র ১১ জন।

এ ছাড়া গতকাল সকাল পর্যন্ত এ বিভাগে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৮৫১ জনে, যা গত ৫ জুন ছিল মাত্র এক হাজার ২০৪ জন। ওই দিন পর্যন্ত বিভাগে মোট মৃত্যুর সংখ্যা ছিল মাত্র ১১ জন। আর সুস্থ্য হওয়ার সংখ্যা ছিল ২৭৭ জন। কিন্তু গতকাল সকালে সেটি হয়েছে ৯৫ জন। ফলে গত এক মাসে করোনায় রাজশাহী বিভাগে কেড়েছে ৮৪ জনের প্রাণ। এর বাইরে করোনার উপসর্গ নিয়ে অন্তত শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এক রাজশাহী হাসপাতালেই গড়ে এখন অন্তত দুজন করে মারা যাচ্ছে করোনার উপসর্গ নিয়ে।

রাজশাহীর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, গত রবিবার সকাল পর্যন্ত বিভাগের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিল ৬০৮ জন। আর মোট সুস্থদের মোট সংখ্যা ছিল এক হাজার ৯৪০ জন। এর আগে গত ২ জুন রাজশাহী বিভাগের আট জেলায় মোট আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৯৬২ জন। গত ৫ জুন সেটি গিয়ে দাঁড়ায় এক হাজার ২০৪ জনে।

অন্যদিকে রাজশাহী মহানগরীতে প্রায় দুই মাস পরে করোনার সংক্রমণ দেখা দেওয়ার পর থেকে এখন বিভাগের মধ্যে এখানেই সবচেয়ে বেশি রোগী বাড়ছে প্রতিদিন।

চিকিৎসক, নার্স, পুলিশ, র‌্যাব, সাংবাদিক জনপ্রতিনিধি, ব্যবসায়ী থেকে শুরু করে এখন সব শ্রেণির মানুষের মধ্যে করোনা ছড়িয়ে পড়েছে। এমনকি সামাজিকভাবেও করোনা ছড়িয়ে পড়ছে এখন। একই পরিবারের পাঁচ সদস্য পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে এই নগরীতে। আবার বিশ্বিবিদ্যালয় শিক্ষক, পুলিশ থেকে শুরু করে মারা গেছে সব মিলিয়ে ছয়জন। গতকাল সকাল পর্যন্ত এ নগরীতে আক্রান্তের সংখ্যা ছিল ৭৯৯ জন, যা গত ৫ জুন ছিল মাত্র ১৯ জন।

মন্তব্য



সাতদিনের সেরা