kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

সিলেট শিক্ষা বোর্ড

সবার পেছনে সিলেট

সিলেট অফিস   

১ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সবার পেছনে সিলেট

গত বছরের চেয়ে এবার এসএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার এবং জিপিএ ৫ দুটিই বেড়েছে। কিন্তু এর পরও সবার পেছনে সিলেট।

দেশের শিক্ষা বোর্ডগুলোর মধ্যে সিলেট বোর্ডে পাসের হার সর্বনিম্ন। দেশে এবার গড় পাসের হার ৮২.৮৭ শতাংশ। আর সিলেট বোর্ডে পাসের হার ৭৮.৭৯ শতাংশ।

গতকাল প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এমন চিত্র দেখা গেছে। এ বছর সিলেট শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ১৬ হাজার ৪০৭ জন। আর মোট পাস করেছে ৯১ হাজার ৪৮০ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ৩৯ হাজার ৫০৪ জন ছেলে ও ৫১ হাজার ৯৭৬ জন মেয়ে।

সিলেটে গত বছরের চেয়ে এবার পাসের হার কিছুটা বেড়েছে।

গতবার সিলেটে পাসের হার ছিল ৭০.৮৩ শতাংশ। এ বছর পাসের হার ৭৮.৭৯ শতাংশ, যা গত বছরের থেকে ৭.৯৬ শতাংশ বেশি। অন্যদিকে এ বছর জিপিএ ৫ পেয়েছে মোট চার হাজার ২৬৩ জন শিক্ষার্থী, যা গত বছরের থেকে এক হাজার ৫০৬টি বেশি। গত বছর এ বোর্ডে জিপিএ ৫ পায় দুই হাজার ৬৯৮ জন।

জিপিএ ৫ ছাড়াও সিলেট শিক্ষা বোর্ডের পাসকৃতদের মধ্যে ‘এ’ গ্রেডে পাস করেছে ১৮ হাজার ৮০২ জন, ‘এ মাইনাস’ গ্রেডে পাস করেছে ২০ হাজার ৯২ জন, ‘বি’ গ্রেডে পাস করেছে ২৫ হাজার ৩৭৪ জন, ‘সি’ গ্রেডে ২২ হাজার ৪০৭ জন এবং ‘ডি’ গ্রেডে পাস করেছে ৫৪২ জন শিক্ষার্থী। এ ছাড়া অকৃতকার্য হয়েছে ২৪ হাজার ৬২৪ জন, বহিষ্কার করা হয়েছিল ১২ জনকে।

পাসের হারে ছেলেরা, জিপিএ ৫-এ মেয়েরা এগিয়ে

সিলেট শিক্ষা বোর্ডে পাসের হারে এগিয়ে রয়েছে ছেলেরা। আর জিপিএ ৫ প্রাপ্তিতে এগিয়ে মেয়েরা। অবশ্য পরীক্ষায় অংশগ্রহণেও মেয়েদের সংখ্যাই বেশি ছিল। ছেলেদের পাসের হার ৭৯.২৩ শতাংশ। আর মেয়েদের ৭৮.৪৬ শতাংশ। জিপিএ ৫ পাওয়ার ক্ষেত্রে এগিয়ে আছে মেয়েরা।

এ বছর সিলেট বোর্ডে জিপিএ ৫ পেয়েছে চার হাজার ২৬৩ জন শিক্ষার্থী। এর মধ্যে দুই হাজার ৮১ জন ছেলে এবং দুই হাজার ১৮২ জন মেয়ে। ছেলেদের চেয়ে মেয়েরা ১০১টি বেশি জিপিএ ৫ পেয়েছে।

পাসে এগিয়ে সিলেটে, সুনামগঞ্জে কম জিপিএ ৫

সিলেট বিভাগের চার জেলার মধ্যে পাসের হার ও জিপিএ ৫-এ এগিয়ে রয়েছে সিলেট জেলা। সিলেট জেলায় পাসের হার ৮০.৯৬ শতাংশ আর জিপিএ ৫ পেয়েছে দুই হাজার ১৮০ জন শিক্ষার্থী।

অন্যদিকে সুনামগঞ্জে সবচেয়ে কম জিপিএ ৫ পেয়েছে শিক্ষার্থীরা। এ জেলায় জিপিএ ৫ পেয়েছে ৪১৩ জন শিক্ষার্থী। আর পাসের হার ৭৮.৬০ শতাংশ।

হবিগঞ্জে পাসের হার ৭২.৭৩ শতাংশ। এটি সিলেট বিভাগের চার জেলায় সর্বনিম্ন পাসের হার। আর হবিগঞ্জের ৬০৫ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে।

এ ছাড়া মৌলভীবাজার জেলায় পাসের হার ৮০.৮৮ শতাংশ আর জেলার এক হাজার ৬৫ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে।

৪৩ শিক্ষাপ্রতিষ্ঠানে সবাই পাস

সিলেট বোর্ডে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। গতবার এই সংখ্যা ছিল ২২টি। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৪৩টিতে।

সিলেট বোর্ডের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, ২০১৬ সালে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠান ছিল ৬২টি, ২০১৭ সালে ছিল ৩৭টি, ২০১৮ সালে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২৩টি এবং ২০১৯ সালে এই সংখ্যা ছিল ২২টি।

মন্তব্য