kalerkantho

বৃহস্পতিবার । ২৫ আষাঢ় ১৪২৭। ৯ জুলাই ২০২০। ১৭ জিলকদ ১৪৪১

ভালুকায় শ্রমিক বিক্ষোভ অবরোধ হামলা গুলি

পুলিশসহ আহত ২৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি   

৭ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভালুকায় শ্রমিক বিক্ষোভ অবরোধ হামলা গুলি

ময়মনসিংহের ভালুকা উপজেলার মাস্টারবাড়ি এলাকায় গতকাল ছাঁটাইয়ের প্রতিবাদ ও বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করে পোশাক শ্রমিকরা। ছবি : কালের কণ্ঠ

ময়মনসিংহের ভালুকায় ছাঁটাইয়ের প্রতিবাদ ও বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ, মহাসড়ক অবরোধ, ইটপাটকেল নিক্ষেপ, হামলা-মারধরের ঘটনা ঘটেছে। পরে শিল্প পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ওই ঘটনায় তিন পুলিশ সদস্যসহ অন্তত ২৩ জন আহত হয়। গতকাল সোমবার সকালে উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের মাস্টারবাড়ী এলাকায় একটি পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।

জানা গেছে, গতকাল সকালে কাজে গিয়ে ওই কারখানার শ্রমিকরা দেখে মার্চের বেতন না দিয়েই কর্তৃপক্ষ কারখানা বন্ধের নোটিশ টাঙিয়ে রেখেছে। ওই সময় শ্রমিকরা গত মাসের বেতন দাবি করে। একপর্যায়ে তারা পাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে বেতনের দাবিতে বিক্ষোভ করতে থাকে। ওই সময় পুলিশের মধ্যস্থতায় কারখানা কর্তৃপক্ষ প্রথমে শ্রমিকদের গত মার্চের বেতন আগামী ১৩ এপ্রিল এবং পরে ৮ এপ্রিল দিতে সম্মত হয়। কিন্তু শ্রমিকরা তা প্রত্যাখ্যান করে। এ সময় উত্তেজিত শ্রমিকদের কেউ কেউ কারখানার দিকে ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। তখন উপস্থিত শিল্প পুলিশ তাদের শান্ত করার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। পরে ২৪ রাউন্ড টিয়ার শেল ও ৩৪ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় এক দল লোকের হামলায় পুলিশ সদস্য মাসুদ রানা, সঞ্জয় দত্ত বর্মণ, তানভীর হোসেনসহ অন্তত ২০ জন শ্রমিক আহত হয়।

শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার নূরুন নবী জানান, মার্চের বেতনের দাবিতে শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। একপর্যায়ে কারখানার দিকে ইটপাটকেল নিক্ষেপ শুরু হলে ২৪ রাউন্ড টিয়ার শেল ও ৩৪ রাউন্ড রাবার বুলের ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। বর্তমানে এলাকার পরিবেশ শান্ত রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা