kalerkantho

বৃহস্পতিবার । ১৮ আষাঢ় ১৪২৭। ২ জুলাই ২০২০। ১০ জিলকদ  ১৪৪১

রাজৈরবাসী মানছে না হোম কোয়ারেন্টিন

রাজৈর (মাদারীপুর) প্রতিনিধি   

১ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শহর থেকে গ্রামে ফেরা মানুষগুলো হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা মানছে না। এই সময়েও হাট-বাজারগুলোতে মানুষের ব্যাপক ভিড় দেখা যাচ্ছে। কোথাও সামাজিক দূরত্ব বজায় রাখা হচ্ছে না।

সরেজমিন ঘুরে দেখা গেছে, সাপ্তাহিক হাটের দিন থেকে শুরু করে প্রায় প্রতিদিন সকাল-সন্ধ্যা রাজৈর ও টেকেরহাট বন্দরের বাজারসহ ইউনিয়ন পর্যায়ের হাট-বাজারগুলোতে শত শত মানুষের ভিড় লেগেই থাকছে। চায়ের দোকানে প্রকাশ্যে চলছে আড্ডা।

খাবারের হোটেলসহ বেশির ভাগ দোকানপাটই খোলা রাখা হচ্ছে। এসব বন্ধে প্রশাসনিক তৎপরতা দেখা যায়নি। ফলে করোনাভাইরাসে সংক্রমণের ঝুঁকি বাড়ছে।

উপজেলার টেকেরহাট বন্দরে সপ্তাহে দুই দিন শনি ও বুধবার হাট বসে। এই দুই হাটে হাজারো মানুষের সমাগম ঘটে।

তা ছাড়া কালিবাড়ী, বৈরাগীর বাজার, কদমবাড়ী, আমগ্রামসহ ইউনিয়ন পর্যায়ের হাট-বাজারগুলোতেও কেউ সামাজিক দূরত্ব বজায় রাখছে না। ইঞ্জিনচালিত ভ্যান, ইজি বাইক ও মহেন্দ্র চলছে স্বাভাবিক নিয়মেই।

উপজেলা প্রশাসন, রাজৈর থানা, পৌরসভা, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলো করোনা প্রতিরোধে সচেতনতামূলক প্রচার-প্রচারণা চালালেও জনগণ তা মানছে না। টেকেরহাট বন্দরের সড়ক ও জনপথ অফিসের সামনে প্রতিদিন ভোর থেকে শ্রমবাজার বসে। এসব শ্রমিক বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে।

এ ব্যাপারে রাজৈর থানার ওসি শওকত জাহান বলেন, ‘আমরা বিভিন্নভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছি। বাজারে আসা মানুষকে বুঝিয়ে-শুনিয়ে ঘরে ফেরানোর চেষ্টা করা হচ্ছে।’

রাজৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহানা নাসরিন জানান, জনগণের মধ্যে সচেতনতা কম। এত প্রচার-প্রচারণা সত্ত্বেও জনগণ হোম কোয়ারেন্টিন মানছে না। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মন্তব্য