kalerkantho

মঙ্গলবার । ১২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৬  মে ২০২০। ২ শাওয়াল ১৪৪১

রাজশাহী মেডিক্যাল কলেজ

করোনা পরীক্ষা শুরু ১ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী   

৩০ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী ১ এপ্রিল থেকে রাজশাহী মেডিক্যাল কলেজে (রামেক) শুরু হবে করোনা শনাক্তকরণ পরীক্ষা। হাসপাতালে চিকিৎসা নিতে আসা করোনা সন্দেহভাজন রোগীদের পরীক্ষা করা হবে মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগের ল্যাবে। এর জন্য পিসিআর মেশিন বসানোর কাজ প্রায় শেষ। আগামী বুধবার থেকে ল্যাবে করোনাভাইরাস শনাক্তের জন্য পরীক্ষা পুরোপুরি শুরু করা যাবে। গতকাল দুপুরে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, করোনা পরীক্ষার জন্য ভাইরোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. সাবেরা গুলনেহারকে ল্যাবের প্রধান করে চিকিৎসক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া নার্সসহ ৩০ সদস্যের টেকনিক্যাল টিম গঠন করা হয়েছে। তাদের অনলাইনে ট্রেনিং চলছে। এ ছাড়া ল্যাব স্থাপনের জন্য যাঁরা (টেকনিশিয়ান ও ইঞ্জিনিয়ার) ঢাকা থেকে আসছেন, তাঁরাও হাতে-কলমে প্রশিক্ষণ দেবেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিদিন গড়ে ছয়-সাতটি করোনা রোগের পরীক্ষা সম্ভব হবে। প্রতিটি পরীক্ষার পর রিপোর্ট তৈরি করতে সময় লাগবে গড়ে আট থেকে ১২ ঘণ্টা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রামেক হাসপাতালের পরিচালক জামিলুর রহমান, উপপরিচালক সাইফুল ফেরদৌস, রামেকের অধ্যক্ষ নওসাদ আলী, মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. খলিলুর রহমান, ডা. আজিজুল হক প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা