kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

ধামরাইয়ে জরিমানা

অবৈধ কারখানায় ব্যাটারি উৎপাদন

ধামরাই (ঢাকা) প্রতিনিধি   

২৬ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কয়েকজন চীনা নাগরিক ঢাকার ধামরাইয়ে অবৈধভাবে স্থানীয় শ্রমিকদের দিয়ে ব্যাটারি উৎপাদন করছিলেন। এক মাস আগেও ভ্রাম্যমাণ আদালত জরিমানা ছাড়াও উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দেন। সেই নির্দেশ অমান্য করে গত মঙ্গলবার থেকে আবারও উৎপাদন শুরু করে ধামরাইয়ের সুতিপাড়া ইউনিয়নের বেলীশ্বর গ্রামের জিয়াং সু স্টোরেজ নামের ওই ব্যাটারি কারখানা।

এখানে ইজি বাইক ও হ্যালো বাইকের ব্যাটারি তৈরি করা হয়। দীর্ঘ সাত বছর ধরে অবৈধভাবে কারখানাটি পরিচালনা করা হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক জানান, গত রবিবার বাড়িতে খবর দিয়ে মঙ্গলবার থেকে তাদের কাজে যোগদান করানো হয়।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার উপপরিচালক শাহেদা বেগম বলেন, জিয়াং সু স্টোরেজ ব্যাটারি কারখানাকে পরিবেশ ছাড়পত্র দেওয়া হয়নি। তারা ওই কারখানায় ব্যাটারি উৎপাদন করলে আবারও অভিযান পরিচালনা করা হবে।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইংয়ের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ এক লাখ ২০ হাজার টাকা জরিমানা, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নসহ উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দেন।

একই দিন ধামরাইয়ের ডাউটিয়ায় অর্গাস মেটাল প্রাইভেট লিমিটেড নামের ব্যাটারি কারখানাকে দুই লাখ টাকা জরিমানা এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দেন একই আদালত।

মন্তব্য



সাতদিনের সেরা