kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

ঝালকাঠি

গুজব ছড়িয়ে সরকারি সহায়তার ফরম বিক্রি

ঝালকাঠি প্রতিনিধি   

২৬ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঝালকাঠিতে গুজব ছড়িয়ে সরকারি সহায়তার আবেদন ফরম উচ্চমূল্যে বিক্রির অভিযোগ পাওয়া গেছে। গতকাল দুপুরে শহরের বিভিন্ন স্থানে একটি চক্র গরিব ও অসহায় মানুষদের মাঝে এসব ফরম দিয়ে টাকা হাতিয়ে নিচ্ছে।

শহর ঘুরে দেখা যায়, জেলা প্রশাসনের পক্ষ থেকে দুপুরের পর নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, খাবার ও ওষুধের দোকান ছাড়া সব ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেওয়ার পরপরই একটি চক্র সরকারি সহায়তা পাওয়ার গুজব ছড়িয়ে দেয়। পরে ফরম নিয়ে রাস্তায় নামে তারা। পৌরসভার সামনে, লঞ্চঘাট, চৌমাথা, ফায়ার সার্ভিস মোড়সহ বিভিন্ন স্থানে কয়েকজন যুবক কম্পিউটারে টাইপ করা একেকটি আবেদন ফরম ২০-৩০ টাকা করে বিক্রি করছে। এসব ফরম নিতে নিম্ন আয়ের শত শত মানুষ তাদের কাছে ভিড় করে। ফরমে জেলা প্রশাসক বরাবরে সহায়তা চেয়ে আবেদন লেখা রয়েছে। শুধু নাম-ঠিকানা পূরণ করে পৌরসভা ও জেলা প্রশাসকের কার্যালয়ে জমা দিতে বলে ফরম বিক্রেতারা।

নাম প্রকাশে অনিচ্ছুক শহরের নতুন কলাবাগান এলাকার অটোরিকশাচালক জানান, লঞ্চঘাট এলাকা থেকে ২৫ টাকায় একটি ফরম কিনেছেন। এখন পৌরসভা অথবা ডিসি অফিসে ফরমটি জমা দেওয়া হবে। কী কারণে ফরম কিনেছেন—তা জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা গরিব মানুষ। অটোরিকশা চালাই। সকাল থেকে আমাদের যানবাহন বন্ধ করে দেওয়া হয়েছে। এখন সাহায্য ছাড়া কিভাবে সংসার চলবে?’

শহরের পৌরসভা খেয়াঘাট এলাকার এক নারী জানান, সাহায্যের জন্য ডিসি অফিসে আবেদন করার পর পৌরসভার সামনে একজন দোকানদারের কাছ থেকে ২০ টাকায় ফরম কিনেছেন। আর ফরমটি পূরণ করে দেওয়ার জন্য আরো ১০ টাকা নিয়েছেন।

তবে ঝালকাঠি পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার এ ব্যাপারে কিছুই জানেন না বলে জানিয়েছেন। ঝালকাঠির জেলা প্রশাসক জোহর আলী বলেন, ‘ডিসি অফিস থেকে এ ধরনের কোনো সহায়তার ঘোষণা দেওয়া হয়নি। কোনো ফরম বিক্রির জন্যও কাউকে বলা হয়নি।’

মন্তব্য



সাতদিনের সেরা