kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

ভূরুঙ্গামারী সীমান্ত দিয়ে ঢুকছে ভারতীয় গরু

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি   

২৬ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভূরুঙ্গামারী সীমান্ত দিয়ে ঢুকছে ভারতীয় গরু

নীলফামারী শহরের অদূরে কেন্দ্রীয় বাস টার্মিনালসংলগ্ন এলাকায় গতকাল আইন অমান্য করে বসেছে গরুর হাট। ছবি : কালের কণ্ঠ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার বিভিন্ন সীমান্ত দিয়ে প্রায় প্রতিদিন রাতের আঁধারে শত শত ভারতীয় গরু ঢুকছে। এসব গরু বিট খাটাল হয়ে পৌঁছে যাচ্ছে ভূরুঙ্গামারীর বিভিন্ন হাটে। দেশের বিভিন্ন এলাকা থেকে আসা ব্যবসায়ীরা ভূরুঙ্গামারীতে আসছেন গরু কিনতে। এতে ভারত থেকে করোনাভাইরাস ভূরুঙ্গামারীসহ দেশজুড়ে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় গতকাল বুধবার থেকে উপজেলার হাট-বাজার বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে করোনাভাইরাসের বিস্তার রোধে ইতোমধ্যে ভূরুঙ্গামারীর সোনাহাট স্থলবন্দরের কার্যক্রম আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা প্রশাসন ও থানার পুলিশের পক্ষ থেকে সচেতনতা বৃদ্ধির জন্য প্রচার-প্রচারণার পাশাপাশি বাজার মনিটরিং জোরদার করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সীমান্তবাসী ক্ষোভের সঙ্গে জানায়, পাচারকারীদের মাধ্যমে করোনাভাইরাস দেশে আসতে পারে। এর পরও কেন গরু আসা বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া হচ্ছে না, তা বোধগম্য নয়। করোনা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত সীমান্তজুড়ে নজরদারি বৃদ্ধির পাশাপাশি গরু আসা বন্ধ করতে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি বলে তারা মনে করে।

এ বিষয়ে ভূরুঙ্গামারী উপজেলা হাট-বাজার কমিটির সভাপতি এ কে এম মাহমুদুর রহমান রোজেন বলেন, আজ (গতকাল) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপজেলার সব হাট-বাজার বন্ধ থাকবে।

মন্তব্য



সাতদিনের সেরা