kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

ঠাকুরগাঁওয়ে অজ্ঞাত রোগ

অনুসন্ধানে ঢাকার প্রতিনিধিদল

ঠাকুরগাঁও প্রতিনিধি   

২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অনুসন্ধানে ঢাকার প্রতিনিধিদল

অজ্ঞাত রোগে একই পরিবারের দুজনের মৃত্যুর কারণ অনুসন্ধান করতে গতকাল ঠাকুরগাঁওয়ে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের প্রতিনিধি দল। ছবি : কালের কণ্ঠ

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে দুই দিনের ব্যবধানে অজ্ঞাত রোগে একই পরিবারের দুজনের মৃত্যুর কারণ জানতে তদন্ত শুরু করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রক ও গবেষণা ইনস্টিটিউট (আউটব্রেক ইনভেস্টিগেশন র‌্যাপিড রেসপন্স) ঢাকার একটি তদন্তদল। গতকাল মঙ্গলবার সকালে ঘটনাস্থল উপজেলার সনগাঁও গ্রামে চার সদস্যের এই দল অনুসন্ধান কাজ শুরু করে।

অনুসন্ধান দলের প্রধান ডা. মো. ওমর কাইয়ুম জানান, মৃত্যুর প্রকৃত কারণ জানতে অনুসন্ধান শুরু করা হয়েছে। তথ্য, উপাত্ত ও নমুনা সংগ্রহের কাজ চলছে। অনুসন্ধান শেষে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হবে।

স্থানীয় সাবেক ইউপি সদস্য তসিবুল ইসলাম জানান, দেশে এখন করোনাভাইরাস আতঙ্ক চলছে। এর ওপর এভাবে একই পরিবারের দুজনের মৃত্যুতে গ্রামে আতঙ্ক ছড়িয়েছে। গ্রামের অনেকেই মনে করছে, অজানা কোনো ভাইরাসে আক্রান্ত হয়ে তাঁদের মৃত্যু হয়েছে।

চিকিৎসকরা বলছেন, প্রথম মৃত্যু ছিল স্বাভাবিক। এরপর তার শোকে এমন ঘটনা ঘটে থাকতে পারে। আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা চলছে, তারা সুস্থ রয়েছে। তাদের পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা। নতুন করে আর কেউ আক্রান্ত হয়নি। কুসংস্কারে বিশ্বাস করে আর কেউ যেন আতঙ্কিত না হয়, সে জন্য প্রচারণা চলছে।

উল্লেখ্য, উপজেলার সনগাঁও গ্রামের হাফিজুল ইসলামের স্ত্রী মিনা বেগম (৩৬) গত শুক্রবার রাতে হঠাৎ অসুস্থ হয়ে মারা যান। বড় ভাই হাজিরুলের স্ত্রী পশিনা বেগম (৪২) রবিবার সকালে মারা যান।

মন্তব্য



সাতদিনের সেরা