kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

ধামইরহাটের বেশির ভাগ বিদ্যালয়ে নেই

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি   

২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নওগাঁর ধামইরহাটের বেশির ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার। মহান ভাষাশহীদ দিবসে এলাকার হাজারো শিক্ষার্থী অস্থায়ীভাবে গড়ে তোলা শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। ভাষা আন্দোলনের ৬৮ বছর পেরিয়ে গেলেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে স্থায়ী শহীদ মিনার নির্মাণ না করায় শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবক মহলে রয়েছে ক্ষোভ।

জানা গেছে, উপজেলার ১১২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র ২৬টিতে শহীদ মিনার রয়েছে। এ ছাড়া সাতটি কলেজ, ২৫টি মাধ্যমিক, চারটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় এবং ২৪টি মাদরাসার মধ্যে হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠানে শহীদ মিনার রয়েছে। উপজেলা সদরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভাষাশহীদ দিবসে উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে। 

এ ব্যাপারে উপজেলার কাজীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মতিউর রহমান বলেন, ‘অনেকবার বিভিন্ন জায়গার শহীদ মিনার নির্মাণের জন্য আবেদন করেও কোনো ফল পাইনি। বাধ্য হয়ে প্রতিবছর কলাগাছ ও ইট দিয়ে অস্থায়ীভাবে শহীদ মিনার নির্মাণ করে শ্রদ্ধা জানানো হয়।’ ওই বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী লিমা পারভীন বলে, ‘ভাষা দিবসে আমরা কলাগাছ দিয়ে শহীদ মিনার বানিয়ে শ্রদ্ধা জানাই। নতুন প্রজন্মকে শাহীদ দিবসের মাহাত্ম্য ও ইতিহাস সম্পর্কে অবহিত করতে অবশ্যই প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের দাবি জানাই।’

মন্তব্য



সাতদিনের সেরা