kalerkantho

শুক্রবার । ১৫ ফাল্গুন ১৪২৬ । ২৮ ফেব্রুয়ারি ২০২০। ৩ রজব জমাদিউস সানি ১৪৪১

বিষয় কোড অন্তর্ভুক্তির দাবি

শিক্ষার্থীদের আমরণ অনশনের হুঁশিয়ারি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শিক্ষার্থীদের আমরণ অনশনের হুঁশিয়ারি

পিএসসিতে পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিষয়ের কোড অন্তর্ভুক্তির দাবি না মানলে আমরণ অনশনে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অধ্যয়নরত বিভাগটির শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীরা এই দাবি জানান। এর আগে দাবি আদায়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন তাঁরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শিক্ষার্থীরা বলেন, “জনসংখ্যা সমস্যার উত্তরণ এবং দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে ১৯৯৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এই বিভাগটি চালু হয়। বর্তমানে এই বিভাগে প্রায় তিন শ শিক্ষার্থী অধ্যয়নরত। বিভাগ প্রতিষ্ঠার পর দীর্ঘ ২৪ বছর পেরিয়ে গেলেও পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্ত হয়নি। ফলে আমরা বিভিন্নভাবে বৈষম্যের শিকার হচ্ছি।”

শিক্ষার্থীরা আরো বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে বিষয় কোড অন্তর্ভুক্তির দাবি জানিয়ে আসছি। কিন্তু কেবল আশ্বাস ছাড়া কিছুই পাইনি। পিএসসির ঊর্ধ্বতন কর্মকর্তারা ৪১তম বিসিএসে বিষয় কোড অন্তর্ভুক্ত করা হবে বলে আমাদের শিক্ষকদের আশ্বস্ত করেছিলেন। কিন্তু তা করা হয়নি।’

আজ বুধবার থেকে অবস্থান কর্মসূচি পালন করবেন শিক্ষার্থীরা। এর মধ্যে পিএসসি প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে আগামী ৯ ফেব্রুয়ারি থেকে আমরণ অনশনে যাবেন বলে সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা হুঁশিয়ারি দেন।

জানতে চাইলে পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের সভাপতি নজরুল ইসলাম মণ্ডল বলেন, ‘একটি প্রক্রিয়ার মাধ্যমেই বিষয়টির সমাধান করা হবে। পরবর্তী বিসিএস পরীক্ষার সার্কুলারে বিষয় কোড অন্তর্ভুক্ত করা হবে বলে পিএসসি আমাদের আশ্বস্ত করেছে।’

মন্তব্য



সাতদিনের সেরা