kalerkantho

শনিবার । ১০ ফাল্গুন ১৪২৬ । ২৩ ফেব্রুয়ারি ২০২০। ২৮ জমাদিউস সানি ১৪৪১

বিভাগীয় প্রধানের কক্ষে তালা লাগিয়ে আন্দোলন

বেরোবিতে জিডিএস বিভাগে দুই বছরের সেশনজট

বেরোবি প্রতিনিধি   

২২ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ফলাফল প্রকাশের দাবিতে বিভাগীয় প্রধানের অফিস কক্ষে তালা লাগিয়ে আন্দোলন করছেন জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ (জিডিএস) বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার দুপুর ১২টায় শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

জানা যায়, গত বছরের ৩ নভেম্বর অনার্স অষ্টম সেমিস্টারের ফাইনাল পরীক্ষা শেষ হলেও এখনো তাঁদের ফলাফল প্রকাশ করছে না বিভাগটি। শিক্ষকদের অবহেলার কারণে দুই বছরের সেশনজটে ভুগছেন শিক্ষার্থীরা। দুই বছর আগেই অনার্স শেষ হওয়ার কথা থাকলেও এখনো শেষ করতে পারছেন না তাঁরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, তাঁদের সেশনের সঙ্গে যাঁরা অন্য বিভাগে পড়তেন তাঁরা বের হয়ে অনেকেই এখন চাকরি করে তাঁদের সংসারের হাল ধরেছেন। কিন্তু তাঁদের এখনো প্রতি মাসে বাড়ি থেকে টাকা আনতে হচ্ছে। এর ফলে তাঁরা বাড়িতে, আত্মীয়-স্বজনদের সামনে মুখ দেখাতে পারছেন না। বিভাগের শিক্ষকরাও তাঁদের কথা ভাবছেন না। নিয়মিত ক্লাস-পরীক্ষা, এমনকি পরীক্ষা দেওয়ার পরও সময়মতো ফলাফলও দিচ্ছেন না। ফলে তাঁরা সবার থেকে পিছিয়ে পড়ছেন। অনেক চাকরির সার্কুলার হচ্ছে, কিন্তু অনার্স শেষ করতে না পারায় তাঁরা আবেদনও করতে পারছেন না।

২০১৩-১৪ শিক্ষাবর্ষের ক্লাস সিআর রাকিবুজ্জামান সবার পক্ষ থেকে তিন দফা দাবি তুলে ধরেন। দাবি তিনটি হলো—আগামী ২৪ ঘণ্টার মধ্যে অনার্স ফাইনাল ইয়ারের ফলাফল প্রকাশ, অসামঞ্জস্য ফলাফলের সমাধান, মানোন্নয়নের ফলাফল অন্তর্ভুক্ত করতে হবে। দাবি মানা না হলে তাঁরা কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন।

এ বিষয়ে বিভাগীয় প্রধান মো. দেলোয়ার হোসেন বলেন, ‘অক্টোবরে তাদের পরীক্ষা হয়েছে। তাদের সঙ্গে লাস্ট কথা হয়েছিল জানুয়ারির মধ্যেই তাদের রেজাল্ট হয়ে যাবে। এরপর বলা নাই কওয়া নাই আজকে দেখি এই অবস্থা। আমি ডিপার্টমেন্টে যাচ্ছি। এরপর ব্যাপারটা দেখব।’

মন্তব্য



সাতদিনের সেরা