kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

সিরাজগঞ্জে

মিটার পরিবর্তন চায় না গ্রাহকরা

সিরাজগঞ্জ প্রতিনিধি   

১৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিরাজগঞ্জে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কম্পানি (নেসকো) লিমিটেডের প্রি-প্রেইড মিটার পরিবর্তন করে ডিজিটাল মিটার প্রতিস্থাপনের সিদ্ধান্ত মানতে রাজি নয় জেলাবাসী। নেসকোর এ সিদ্ধান্ত পরিবর্তনের জন্য এরই মধ্যে আন্দোলনে নেমেছে জেলা শহরবাসী। একই সঙ্গে পরিবর্তিত ডিজিটাল মিটারের জন্য নতুন করে বাড়তি দুই হাজার টাকা খরচ করাও সম্ভব নয় বলে জানিয়েছে তারা। দ্রুত সিদ্ধান্ত বাতিল না করলে কঠোর আন্দোলন করার হুঁশিয়ারি দিয়েছে সিরাজগঞ্জ স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটি।  

গ্রাহকদের অভিযোগ, প্রি-প্রেইড মিটার পরিবর্তন করে আবারও ভূতুড়ে বিলের কবলে ফেলে তাদের হয়রানি করে বেশি অর্থ আদায়ের পাঁয়তারা করছে নেসকো; বর্তমান প্রি-প্রেইড মিটারে যা সম্ভব নয়। নেসকোর কর্মকর্তারা বলছেন, নতুন সফটওয়্যারের আওতায় আনার জন্যই এ পরিবর্তন। তবে নতুন সফটওয়্যার কবে চালু হবে, তা নির্দিষ্ট করে বলেননি কর্মকর্তারা।

২০০৫ সালের এপ্রিল মাসে সিরাজগঞ্জে প্রথম অ্যানালগ মিটার বদলে প্রি-প্রেইড মিটারে বিদ্যুৎ সংযোগ দেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। এর পর থেকেই প্রি-প্রেইড গ্রাহকরা বিদ্যুৎ কিনে ব্যবহার করছে। দীর্ঘদিনের ব্যবহারে নেসকোর ভেন্ডিং মেশিন আর সার্ভার দুর্বল হয়ে পড়ে, যেটি পুনরায় সচল করতে নেসকোর অন্তত ৫০ লাখ টাকা খরচ হবে। নেসকো সেটি না করে চলতি বছরের অক্টোবরে সিরাজগঞ্জের প্রায় ১৪ হাজার মিটার বদলে আবারও বিলিং সিস্টেমে যাওয়ার জন্য নোটিশ করে। অথচ মিটার পরিবর্তন ফিসহ অন্তত দুই হাজার টাকা খরচ করতে হবে গ্রাহককে।

গ্রাহকরা আরো অভিযোগ করে, প্রি-প্রেইড মিটারে বিদ্যুতের ব্যবহার নিজের নিয়ন্ত্রণে থাকে। কিন্তু বিলিং সিস্টেমে প্রতি মাসেই মিটার রিডাররা মিটার না দেখেই বিল করেন। পাশাপাশি সময়মতো বিল পরিশোধ করলেও অনেক সময় তা বিল বুকে ওঠে না।

সিরাজগঞ্জ স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটির আহ্বায়ক ডা. জহুরুল হক রাজা অভিযোগ করেন, ‘দেশ যখন নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করে এগিয়ে যাওয়ার দ্বারপ্রান্তে নেসকো তখন আবারও তার গ্রাহকদের পুরনো দিনে নিতে চায়। এতে অসাধু কিছু মানুষের সুবিধা হয়। তাই এমন আয়োজন নেসকোর।’

বাসদের জেলা সমন্বয়ক নব কুমার বলেন, ‘কোনো নিয়ম জোর করে চাপিয়ে দেওয়া হলে আমরা তা মানব না।’

নেসকো লিমিটেড রাজশাহী বাণিজ্যিক পরিচালন, ব্যবস্থাপক (বাণিজ্যিক) আবু মুত্তালিব জানান, গ্রাহক না চাইলে কোনো পরিবর্তন করা হবে না।

মন্তব্য



সাতদিনের সেরা