kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

কমলগঞ্জে অবাধে কাটা হচ্ছে টিলা

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি   

৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কমলগঞ্জে অবাধে কাটা হচ্ছে টিলা

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের কালেঙ্গা গ্রামে টিলা কাটার ধুম। ছবি : কালের কণ্ঠ

মৌলভীবাজারের কমলগঞ্জে অবাধে কাটা হচ্ছে পাহাড়ি টিলা। প্রভাবশালী ব্যক্তিরা টিলা কেটে রাস্তা ও বাড়িঘর তৈরি করছেন। বিশেষ করে উপজেলার কালেঙ্গা এলাকায় টিলা কাটার ধুম পড়েছে। টিলা কাটা বন্ধের কোনো পদক্ষেপে নিচ্ছে না স্থানীয় প্রশাসন। এতে প্রতিদিন বাড়ছে পাহাড়ি টিলা কাটা। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছে সচেতন মহল।

জানা যায়, কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের কালেঙ্গা গ্রামে টিলা কাটার ধুম পড়েছে। প্রভাবশালীদের সহযোগিতায় একটি চক্র এসব টিলার মাটি কেটে নিচ্ছে। অবৈধভাবে টিলা কাটার সঙ্গে বিভিন্ন দলের নেতাকর্মীরাও জড়িত।

টিলা কেটে খাদ তৈরি করার কারণে ১৫ দিন আগে এক নারী পাহাড় ধসে নিহত হয়েছেন। কিন্তু তার পরও আইনের প্রয়োগ নেই। ফলে বছরের পর এভাবেই পাহাড়ি টিলা কেটে সৌন্দর্য নষ্ট করছে পাহাড়খেকোরা।

স্থানীয়রা জানায়, কালেঙ্গা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক তাঁর বাড়ির পাশের টিলা কেটে মাটি নিচ্ছেন। এতে চলাচলের রাস্তা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

একইভাবে কালেঙ্গা বাজারের পশ্চিম পাশে আরেকটি টিলার মাটি কাটছেন জাহাঙ্গীর নামের এক ব্যক্তি। শুধু এখানেই নয়, রহিমপুর ইউনিয়ন, কমলগঞ্জ সদর ও ইসলামপুর ইউনিয়নগুলোতে চলছে টিলা কাটার মহোৎসব।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ‘শিগগিরই অবৈধভাবে মাটি কাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে। দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

মন্তব্য



সাতদিনের সেরা