kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

সেই তামান্নার পড়াশোনা কি বন্ধ হয়ে যাবে

ঝিকরগাছা (যশোর) প্রতিনিধি   

২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সেই তামান্নার পড়াশোনা কি বন্ধ হয়ে যাবে

যশোরের ঝিকরগাছার বাঁকড়া ডিগ্রি কলেজে শ্রেণিকক্ষে তামান্না আক্তার নুরা। ছবি : কালের কণ্ঠ

তামান্না আক্তার নূরা। জন্ম থেকেই দুটি হাত আর ডান পা নেই তার। আছে শুধু বাঁ পা। সেই পা দিয়ে লিখে এ বছর যশোরের ঝিকরগাছার বাঁকড়া জে কে হাই স্কুলের বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে সে।

কিন্তু আর্থিক অনটনের কারণে তার উচ্চশিক্ষা নিয়ে দুশ্চিন্তায় পড়ে পরিবার। এ নিয়ে তখন কালের কণ্ঠে দুটি প্রতিবেদন প্রকাশিত হয়। বিষয়টি জেনে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদুল ইসলামসহ অন্তত দেড় ডজন ব্যক্তি ও প্রতিষ্ঠান তামান্নার পড়াশোনার যাবতীয় দায়িত্ব নেওয়ার কথা বলেছিল। কিন্তু বেশির ভাগই কথা রাখেনি। তামান্নার বাবা রওশন আলী নন-এমপিওভুক্ত দাখিল মাদরাসার শিক্ষক, তাই টিউশনি করে সংসার চালাতে হয় তাঁর। এ অবস্থায় তাঁর পক্ষে মেয়ের লেখাপড়ার খরচ বহন করা সম্ভব হচ্ছে না। তামান্না এখন বাঁকড়া ডিগ্রি কলেজে বিজ্ঞান বিভাগে একাদশ শ্রেণিতে পড়ছে। কলেজের অর্ধবার্ষিক পরীক্ষায় প্রথমও হয়েছে সে। এর আগে পিইসি, জেএসসি পরীক্ষায়ও জিপিএ ৫ পায় তামান্না।

ইউএনও (অতিরিক্ত দায়িত্ব) সাধন কুমার বিশ্বাস বলেন, ‘আগের কর্মকর্তা (ইউএনও) কোন তহবিল থেকে তামান্নাকে সহযোগিতা করতে চেয়েছিলেন, সেটা আমার জানা নেই। তবে আগামী জেলা সভা থেকে বিষয়টি জেনে আসব।’

মন্তব্য