kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

ট্রাক্টরের চাকায় বেহাল রানীনগরের সড়ক

রানীনগর (নওগাঁ) প্রতিনিধি   

২১ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাক্টরের চাকায় বেহাল রানীনগরের সড়ক

নওগাঁর রানীনগর উপজেলায় সড়কে চলছে মালবাহী ট্রাক্টর। এতে রাস্তার ক্ষতি হচ্ছে। ছবি : কালের কণ্ঠ

ইটভাটায় মাটি বহনের কাজে ব্যবহৃত অবৈধ যান ট্রাক্টরের চাকার আঘাতে বেহাল নওগাঁর রানীনগরের বিভিন্ন সড়ক। চলাচলের সময় ট্রাক্টরের মাটি পাকা সড়কের ওপর পড়ে। ফলে বৃষ্টির সময় সড়কের অবস্থা আরো খারাপ হয়। তবে প্রশাসন জানিয়েছে, শিগগিরই ট্রাক্টরসহ অবৈধ বিভিন্ন যানের বিরুদ্ধে অভিযান শুরু করবে তারা।

অভিযোগ সূত্রে জানা যায়, নিয়মনীতির তোয়াক্কা না করে গত চার বছরে অনেকে শ্রেণি পরিবর্তন না করেই উপজেলার অন্তত এক হাজার বিঘা বিভিন্ন ফসলি জমি পুকুরে পরিণত করেছে। ইট তৈরির জন্য এসব পুকুরের মাটি বিভিন্ন ভাটায় ট্রাক্টরে করে সরবরাহ করা হচ্ছে। রানীনগর-আত্রাই সড়কসহ বিভিন্ন সড়ক দিয়ে প্রতিদিন দুই শতাধিক মাটিবাহী ট্রাক্টর চলাচল করছে। ফলে পাকা সড়কগুলোর কার্পেটিং উঠে গিয়ে খানাখন্দের সৃষ্টি হয়েছে। এতে জনদুর্ভোগ বেড়েছে। এর ওপর আছে মারাত্মক শব্দদূষণ। এ ছাড়া বেশি লাভের আশায় স্বল্পবেতনে অপ্রাপ্তবয়স্কদের দিয়ে ট্রাক্টর চালাচ্ছেন মালিকরা। ট্রাক্টরের ধাক্কায় গত দুই বছরে শিক্ষার্থীসহ বেশ কয়েকজন নিহতও হয়েছে। তবু সংশ্লিষ্টরা কোনো ব্যবস্থা না নেওয়ায় ভুক্তভোগী পরিবারকে চাপে ফেলে কিছু টাকা দিয়ে ঘটনাগুলো মীমাংসার প্রবণতা বেড়েছে ট্রাক্টর চালক-মালিকদের মধ্যে। তবে গত সোমবার উপজেলা মাসিক আইন-শৃঙ্খলা সভায় অবৈধ ট্রাক্টর চলাচলের বিষয়ে ব্যাপক আলোচনা হয়েছে।

এ বিষয়ে উপজেলা ট্রাক্টর গ্রুপের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলাল বলেন, ‘আমাদের মালিক সমিতির আওতায় দেড় শতাধিক ট্রাক্টর আছে। এ ছাড়া বাইরের এলাকা থেকে ৫০টির মতো ট্রাক্টর এসে কাজ করছে। নতুন সড়ক আইন কার্যকরী করার লক্ষ্যে এরই মধ্যে আমরা বৈঠক করেছি। চালক-মালিকপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে প্রকৃত চালক ছাড়া কেউ আর ট্রাক্টর চালাতে পারবে না। সড়কের শৃঙ্খলা ফেরাতে আমরা যথাযথ চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

রানীনগর থানার ওসি জহুরুল হক জানান, শিগগিরই ট্রাক্টরসহ অবৈধ যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরু করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা