kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

নান্দাইল

১৪ বছর পর আ. লীগের সম্মেলন, চাঙ্গা নেতাকর্মীরা

আঞ্চলিক প্রতিনিধি, ময়মনসিংহ   

১২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ময়মনসিংহের নান্দাইলে উপজেলা আওয়ামী লীগের সর্বশেষ কমিটি গঠিত হয় ২০০৫ সালে। এরপর কেটে গেছে ১৪ বছর। সর্বশেষ কেন্দ্রের নির্দেশে জেলা কমিটি গতকাল সোমবার শরাফ উদ্দিন ভূইয়াকে আহ্বায়ক ও অধ্যাপক আবুল কাসেম লাভলুকে সদস্যসচিব করে ৪৪ সদস্যের সম্মেলন প্রস্তুতি পরিষদ ঘোষণা করে। এই খবরে নেতাকর্মীদের মাঝে চাঙ্গাভাব দেখা দিয়েছে।

ওই প্রস্তুতি পরিষদে আরো রয়েছেন আওয়ামী লীগের সাবেক এমপি ও সাবেক উপজেলা সভাপতি মেজর জেনারেল আব্দুস সালাম, সংরক্ষিত আসনের সাবেক এমপি জাহানারা খানম, বর্তমান এমপি আনোয়ারুল আবেদীন খান তুহিন, বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভুইয়া, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল মালেক চৌধুরী স্বপনসহ ৪৪ জন। কমিটির অনুমোদন দেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরল ইসলাম খোকা ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল। দেখা গেছে, এর মধ্যে আনোয়ারুল আবেদীন খান তুহিনের অনুসারীই ৩৬ জন।

তবে আনোয়ারুল আবেদীন খান তুহিন বলেন, ‘আমি অনুসারী বুঝি না। সবাইকে নিয়েই কাজ করতে চাই। সম্মেলনে কাউন্সিলররা একটি যোগ্য কমিটি ঘোষণা করবে বলে আশা করছি।’

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল বলেন, শেষ পর্যন্ত যোগ্য নেতাকর্মীদের দিয়েই শান্তিপূর্ণভাবে সম্মেলন সম্পন্ন করতে প্রস্তুতি পরিষদ গঠন করা হয়েছে। পরিষদের আহ্বায়ক ও সদস্যসচিব সবার সঙ্গে আলোচনা করে দ্রুত তারিখ ঘোষণা করবেন। কবে নাগাদ তারিখ হতে পারে জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই আগামী ১০ ডিসেম্বরের মধ্যে।

দলীয় নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২০১৩ সালের জানুয়ারিতে নান্দাইল উপজেলা সদরের চণ্ডীপাশা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন আয়োজন করা হয়েছিল। কিন্তু সম্মেলনের দিন মানবতাবিরোধী অপরাধে একজনের ফাঁসির রায় হলে সারা দেশে এক ধরনের অরাজকতা দেখা দেয়। সেই পরিস্থিতিতে জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ মতিউর রহমানের নির্দেশে সম্মেলন স্থগিত রাখা হয়। ওই সম্মেলন পরে আর অনুষ্ঠিত হয়নি।

২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসন থেকে নির্বাচিত হন কৃষক লীগের তৎকালীন সাধারণ সম্পাদক আনোয়ারুল আবেদীন খান তুহিন। ২০১৫ সালে জেলা কমিটি তাঁর বলয়ের নেতাদের দিয়ে উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটি গঠন করে দেয়। সেই কমিটির আহ্বায়ক করা হয় এমপি তুহিন ও যুগ্ম আহ্বায়ক বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েলকে। সেই কমিটি নিয়ে এমপি তুহিন এলাকায় দলটির সাংগঠনিক কর্মকাণ্ড চালাতে থাকেন। তা ছাড়া জেনারেল সালামের লোকজন নিজেদের বৈধ কমিটি ঘোষণা করে বিভিন্ন কর্মকাণ্ড অব্যাহত রাখে।

মন্তব্য



সাতদিনের সেরা