kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

ছাতকে সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ

ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি   

৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুনামগঞ্জের ছাতকে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ তুলেছে স্থানীয় লোকজন। ওই বিভাগের এক কর্মকর্তার যোগসাজশে সড়ক নির্মাণে অনিয়ম করা হচ্ছে বলেও অভিযোগ তাঁদের।

জানা যায়, দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে সিলেট-সুনামগঞ্জ সড়কের জাউয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে থেকে সেতুর মুখ পর্যন্ত সড়কের কাজ চলছে। সুনামগঞ্জ থেকে সিলেটগামী যানবাহন প্রধান সড়কের উত্তর দিকের সংযোগ সড়ক দিয়ে ও সিলেট থেকে সুনামগঞ্জমুখী যানবাহন প্রধান সড়কের দক্ষিণ দিকের সংযোগ সড়ক দিয়ে ঢোকার শর্তে ওই দুটি সংযোগ সড়ক নির্মাণ করা হচ্ছে। ফলে প্রধান সড়ককেন্দ্রিক গড়ে উঠা জাউয়াবাজার এলাকায় যানজট অনেকটাই কমে যাবে। মূল সড়কের কাজ প্রায় শেষ হলেও যানজট নিরসনের জন্য প্রধান সড়কের উভয় পাশে দুটি সংযোগ সড়কের কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। সংযোগ ও প্রধান সড়কের মাঝখানে ছয় ফুট জায়গা ফাঁকা রাখা হয়েছে। অনেকটা ওয়ানওয়ের মতো করেই নির্মাণ হচ্ছে দুটি সংযোগ সড়ক। ৬৭ মিটার দৈর্ঘ্য ও সাত মিটার প্রস্থ দুই সংযোগ সড়কের উত্তরের অংশে ঢালাইকাজ শেষ হলেও দক্ষিণ অংশে নির্মাণকাজ শুরু হয়েছে মাত্র।

স্থানীয়দের অভিযোগ, একই নকশায় দুটি সংযোগ সড়ক নির্মাণ করার কথা থাকলেও নকশা পরিবর্তন করা হয়েছে। উত্তরের সংযোগ সড়কটি যথাযথ হলেও অনিয়ম করা হয়েছে দক্ষিণের অংশে। এ অংশে প্রধান ও সংযোগ সড়কের মাঝখানে ছয় ফুটের পরিবর্তে ফাঁকা রাখা হয়েছে মাত্র দুই ফুট। দক্ষিণের সংযোগ সড়কের দৈর্ঘ্য ৬৭ মিটারের পরিবর্তে রাখা হয়েছে প্রায় ৪০ মিটার। ফুটপাতের ব্যবসায়ীদের ব্যবসার সুযোগ করে দিতে সরকারি জায়গা থাকা সত্ত্বেও দক্ষিণের সংযোগ সড়ককে সংকুচিত করা হয়েছে। এ জন্য ওই সব ব্যবসায়ীর কাছ থেকে আর্থিক সহায়তা নিয়ে নকশা পরিবর্তন করা হয়েছে বলেও অভিযোগ  তাঁদের। ফলে সড়কসংলগ্ন সরকারি জায়গা অবৈধভাবে দখল হয়ে যাওয়ার আশঙ্কা করছে তাঁরা। এ ক্ষেত্রে দক্ষিণের অংশে সংযোগ সড়কে ঢালাই দেওয়ার আগেই তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে স্থানীয় লোকজন।

এ ব্যাপারে সওজ বিভাগের উপসহকারী প্রকৌশলী রমজান আলী জানান, সরকারি জায়গার ওই অংশে ফুটপাত ও ড্রেন নির্মাণ করা হবে। যার কারণে সংযোগ সড়ক একটু সংকুচিত করা হয়েছে। মূল নকশা পরিবর্তন করে এ কাজ করা হচ্ছে বলে স্বীকার করেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা